দেশজুড়ে

কাস্টমসের ৮৬ কর্মকর্তাকে একযোগে বদলি

উপ-কমিশনার (ডিসি) ও সহকারী কমিশনার (এসি) পর্যায়ের ৮৬ জন কর্মকর্তাকে একসঙ্গে বদলি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

Advertisement

বুধবার (২৪ জুলাই) এক প্রজ্ঞাপনে এ বদলির আদেশ দেয়া হয়। এর মধ্যে ৩২ জন উপ-কমিশনার ও ৫৪ জন সহকারী কমিশনার রয়েছেন। জাতীয় বাজেট ঘোষণার পর এনবিআরসহ বিভিন্ন কাস্টমস হাউজ ও কাস্টমস এক্সাইজ এবং ভ্যাট কমিশনারেটে এই রদবদল করা হলো।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বিতীয় সচিব সুহানা ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বুধবার বলা হয়, বিসিএস (শুল্ক ও আবগারি) ক্যাডারের কর্মকর্তাদের পুনরায় আদেশ না দেয়া পর্যন্ত তাদের বদলি করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে ওই প্রজ্ঞাপনে।

তবে রাজস্ব প্রশাসনে অধিকতর গতিশীলতা আনয়ন এবং করদাতাবান্ধব পরিবেশ সৃজনের জন্য ‘সুশাসন ও আধুনিক ব্যবস্থাপনা কাঠামো’ এর আত্ততায় এ বদলি করা হয়েছে বলে জানায় এনবিআর।

Advertisement

এদিকে, এই আদেশে বেনাপোল কাস্টমস হাউজ থেকে তিনজন সহকারী কমিশনারকে বদলি করা হয়েছে। বেনাপোলে কর্মরত সহকারী কমিশনার দিপা রানী হালদারকে বদলি করা হয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব ও শুল্ক আবগারি ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালে, শেখ মো. মাসুদুর রহমানকে বদলি করা হয়েছে সহকারী কমিশনার হিসেবে ঢাকা পশ্চিম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে, আব্দুল মতিন সরকারকে বদলি করা হয়েছে সহকারী কমিশনার হিসেবে খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে।

অন্যদিকে, কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট থেকে উপ-কমিশনার এসএম শামীমুর রহমান ও ঢাকা দক্ষিণ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট থেকে সহকারী কমিশনার আঞ্জুমান আরা আক্তারকে বেনাপোল কাস্টমস হাউজে বদলি করা হয়েছে। বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার আকরাম হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

জামাল হোসেন/এএম/এমএস

Advertisement