জাতীয়

ভবন স্যাঁতস্যাঁতে থাকায় গুনতে হলো লাখ টাকা

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশার বংশবিস্তার রোধে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) অভিযানে নির্মাণাধীন ভবনের বিভিন্ন স্থান স্যাঁতস্যাঁতে ও অপরিচ্ছন্ন থাকায় তিনটি প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা গুনতে হয়েছে।

Advertisement

বুধবার ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে রাজধানীর গুলশান এলাকায় এ অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার জানান, অভিযানকালে গুলশান-২ এর ৫০ ও ৫১ নম্বর সড়কের তিনটি ভবন নির্মাণ প্রতিষ্ঠানকে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এসব প্রতিষ্ঠানের নির্মাণাধীন ভবনের বিভিন্ন স্থান স্যাঁতস্যাঁতে ও অপরিচ্ছন্ন অবস্থায় পাওয়া যায়। তাছাড়া এসব স্থানে একনাগাড়ে তিনদিনের বেশি জমে থাকা পানিও পাওয়া যায়; যা এডিস মশার উর্বর প্রজননক্ষেত্র। নির্মাণ প্রতিষ্ঠানগুলো হচ্ছে ইনস্টার ডেভেলপার, ডেকো গ্রুপ ও শান্তা হোল্ডিং। এর মধ্যে ইনস্টার ডেভেলপারকে ১ লাখ টাকা এবং ডেকো গ্রুপও শান্তা হোল্ডিংকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

Advertisement

একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে ১২ ঘণ্টার মধ্যে নির্মাণাধীন ভবন পরিষ্কার করে ছবিসহ ভ্রাম্যমাণ আদালতকে জানানোর নির্দেশ দেয়া হয়েছে।

ডিএনসিসির অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এএস/এনডিএস/এমএস

Advertisement