ক্যাম্পাস

দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না রাবিতে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না। পরীক্ষা আগামী ২০ অক্টোবর শুরু হয়ে চলবে ২২ অক্টোবর পর্যন্ত।

Advertisement

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে।

এর আগে ভর্তি পরীক্ষা উপকমিটি তিনটি ইউনিটে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত এই সভায় বহাল রাখা হয়। যেখানে ‘এ’ ইউনিটে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ পরিবর্তনের সুবিধাও।

Advertisement

এছাড়া ‘বি’ ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান ও কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে একজন পরীক্ষার্থী শুধুমাত্র একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদন ফি ১৯২০ টাকা।

পরীক্ষা পদ্ধতি

লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। ৬০ মার্কের এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত প্রশ্ন থাকবে ২০টি (Short answer Question)। এমসিকিউ প্রশ্ন থাকবে ৬০টি, যার সময় ৫০ মিনিট। আর লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ পর্যন্ত দুই শিফটে পরীক্ষা চলবে।

Advertisement

আবেদন যোগ্যতা

একজন শিক্ষার্থীর মানবিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মিলে ৭.০০, বাণিজ্যে ৭.৫০ ও বিজ্ঞান ইউনিটে ৮.০০ পয়েন্ট থাকা লাগবে। এছাড়া ইউনিট প্রতি ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবে।

সালমান শাকিল/এফএ/এমকেএইচ