দেশজুড়ে

ফেলে রাখা শিশুটির দায়িত্ব নিয়েছে এক দম্পতি

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালে ফেলা রাখা সাত মাসের শিশু জীমের দায়িত্ব নিয়েছে চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ারের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর মিল্টন সমাদ্দার ও মিঠু হালদার দম্পতি।

Advertisement

এর আগে গত ১৮ জুলাই জীমকে নিয়ে ‘ফেলে গেলেন মা, শিশুটিকে দত্তক নিতে চায় না কেউই’ শিরোনামে জাগো নিউজে একটি সংবাদ প্রকাশ হওয়ার পরে এ দম্পতি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে শিশুটিকে দত্তক নেয়ার আগ্রহ প্রকাশ করে।

গতকাল শনিবার রাতে সেরেব্রাল পালসিতে আক্রান্ত জীমের দায়িত্ব নেয় রাজধানীর কল্যাণপুরের পাইকপাড়ায় অবস্থিত এ আশ্রয় কেন্দ্রটি।

এ দম্পতি জানান, আশ্রয় কেন্দ্রটিতে বর্তমানে ২ জন প্রতিবন্ধী শিশু এবং ৫৯ জন বৃদ্ধ-বৃদ্ধা রয়েছেন। আমরা মূলত ২০১৪ সাল থেকে এ সংগঠনটি পরিচালনা করে আসছি। আমাদের নিজেদের আয়েই এটি পরিচালিত হয়। তবে অনেক সময় অনেকেই বিভিন্ন ধরনের সাহায্য-সহযোগিতা করেন। এ শিশুটিকে আমরা আমাদের মেয়ে হিসেবে লালন-পালন করবো।

Advertisement

এ সময় হাসপাতালের পরিচালক ডা. মিজানুর রহমান, শিশু রেজিস্ট্রার ডা. মাহবুব জোবায়ের সোহাগ, ডা. এড্রিক বেকার, ব্লাড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য অরুপ সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

হাসপাতালটির পরিচালক ডা. মিজানুর রহমান জানান, জীম প্রতিবন্ধী হওয়ায় তাকে কোনো দম্পতি দত্তক নিতে চাচ্ছিল না। পরে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ হওয়ায় পরে এ দম্পতি আমাদের সঙ্গে যোগাযোগ করে বাচ্চাটির দায়িত্ব নেয়ার কথা জানায়। প্রত্যাশা করছি ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রয় কেন্দ্রে শিশুটি ভালো থাকবে।

প্রসঙ্গত, গত ২৫ জুন জীমকে নিয়ে হাসপাতালে আসেন তার মা। পরে শিশুটির মা ফিরে না আসায় পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন চিকিৎসকরা। এরপর পেরিয়ে যায় দীর্ঘ ২২ দিন। এত দিনেও দেখা মেলেনি জীমের মায়ের।

এমএএস/জেআইএম

Advertisement