জাতীয়

সরকারি ভূমি উদ্ধার করলে পুরস্কার পাবেন ডিসিরা

যে যত বেশি সরকারি ভূমি উদ্ধার করতে পারবেন তাদের পুরস্কৃত করার ঘোষণা দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

Advertisement

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

তিনি বলেন, সরকারি ভূমি উদ্ধার আরও কীভাবে করা যায় সে বিষয়ে তাদের বলেছি। তারপরও যে যত বেশি ভূমি উদ্ধার করতে পারবেন তাদের পুরস্কৃত করা হবে।

ভূমিমন্ত্রী বলেন, অনেকগুলো ভালো প্রস্তাব এসেছে। আমরা বলেছি, করব। আমরা জনগণকে সেবা দিতে চাচ্ছি, কীভাবে জনগণের সেবা বাড়ানো যায় এবং আউট অফ দ্য বক্স কীভাবে চিন্তা করা যায়। গতানুগতিক সিস্টেমে কথা চিন্তা করলে হবে না, আউট অফ দ্য বক্স চিন্তা করতে হবে। তিনি বলেন, মানুষ কী চায়, সময়োপযোগী কাজ যাতে মানুষকে দেয়া যায়। অধিগ্রহণের ক্ষেত্রে বেশ সমস্যা অনেক সময় হয়। প্রকৃত যাদের জমি অধিগ্রহণ করা হয় তাদের টাকা পাওয়ার ক্ষেত্রে বেশ সমস্যা হচ্ছে। মন্ত্রী বলেন, ‘আমি বার বার বলেছি, ৭ এবং ৮ ধারা নোটিশের পরে কেন মামলা-মোকদ্দমা হয়ে থাকে, মামলা মামলার গতিতে চলবে। সেটা দেখা যাবে। কিন্তু যখন ৭ এবং ৮ ধারা নোটিশ হয়ে যাবে, তখন যার লেজিটিমেট ক্লেইম আছে সেটি যেন দিয়ে দেয়া হয়। এটা কিন্তু আমাদের ম্যানুয়ালে আইনে তাই বলা আছে। ওই অনুশাসনটাকে আমি আরও ক্লিয়ার কাট করে দিয়েছি। সাধারণ লোককে সাফার করার কোনো সুযোগ কিন্তু নেই।’

Advertisement

তিনি বলেন, উপজেলা পর্যায়ে আমরা যে সব নতুন ভবন করছি সেখানে আমরা রেকর্ড রুমের ব্যবস্থা করেছি।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ডিজিটালাইজেশনের কাজ চলছে। ল্যান্ড জোনিংয়ের কাজ করছি। যত্রতত্র তিন ফসলের জমি এখানে ওখানে ইচ্ছামতো করলাম আমাদের তো ফসলের জমি ক্ষতি হচ্ছে। ল্যান্ড জোনিংয়ে প্রকল্প আমরা হাতে নিয়েছি, আশা করছি এই ল্যান্ড জোনিং হয়ে যাবে।

এ সময় ভূমি মন্ত্রণালয়ের কাজে জেলা প্রশাসকদের সার্বিক সহযোগিতা কামনা করেছেন বলেও জানান মন্ত্রী।

এইউএ/জেএইচ/এমকেএইচ

Advertisement