খেলাধুলা

মৌসুমের শেষ মোহামেডান-আবাহনী লড়াই নিয়েও নেই উত্তাপ

আবাহনী শিরোপা লড়াইয়ের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে পারবে? নাকি মোহামেডান পয়েন্ট টেবিলে নিজেদের তুলে আনতে পারবে আরেকটু ভদ্রস্থ অবস্থানে? উত্তর মিলবে মঙ্গলবার সন্ধ্যায় দেশের দুই জনপ্রিয় ক্লাবের লড়াই শেষে।

Advertisement

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের এ ম্যাচটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। তবে সেটা আলাদা আলাদাভাবে। মোহামেডানের শিরোপা জয়ের স্বপ্ন নেই। নেই সম্ভাবনাও। আবাহনীর আছে সম্ভাবনা ধরে রাখার সুযোগ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাদা-কালো আর আকাশী-হলুদদের মর্যাদার লড়াই শুরু হবে সন্ধ্যা ৭ টায়।

মোহামেডান-আবাহনী ম্যাচের আগের সেই জৌলুস নেই। নেই স্টেডিয়াম এলাকার বাতাসে ম্যাচ নিয়ে কোনো ঝাঁজ। দেশের ঐতিহ্যবাহী দুই দলের লড়াইও যেন আর আট-দশটি ম্যাচের মতোই সাদামাটা।

এর জন্য যতটা না দায়ী আবাহনী তারে চেয়ে শতভাগ বেশি মোহামেডান। দেশের ফুটবলের ঐতিহ্যের ধারক এ ক্লাবটি ফুটবলে যেন তাদের ছায়া। এই তো কয়েক রাউন্ড আগেও মোহামেডান ঘুরাফেরা করছিল পয়েন্ট টেবিলের অবনমন অঞ্চলে। আর আবাহনী শিরোপা ধরে রাখার লড়াই করতে করতে পিছিয়ে পড়েছে। দুই জনপ্রিয় দল এখন যেন দুই মেরুতে।

Advertisement

প্রিমিয়ার লিগের ৮০ ভাগ ম্যাচ শেষ। লিগের ভাগ্য আস্তে আস্তে ঝুলে পড়ছে নতুন ক্লাব বসুন্ধরা কিংসের দিকে। এ মৌসুমে এটাই মোহামেডান-আবাহনীর শেষ লড়াই। ম্যাচটি যতটা না পয়েন্ট টেবিলের অবস্থান ওপরে তোলার, তার চেয়ে বেশি মর্যাদার।

সেই মর্যাদার লড়াই মোহামেডান জিতলে মন্দের ভালোর স্বস্তি নিয়ে ঘরে ফিরতে পারবে তারা। সে ক্ষেত্রে বড় সুবিধা হবে বসুন্ধরা কিংসের। আবাহনীর সঙ্গে তাদের ব্যবধান বেড়ে যাবে আরো। আর আবাহনী জিতলে শিরোপা ধরে রাখার আশাটা টিকে থাকবে ধানমন্ডির ক্লাবটির।

এক যুগ আগে হলে এই ম্যাচ নিয়ে সরগরম থাকতো স্টেডিয়াম পাড়া। সমর্থকরা জটলা বেধে ম্যাচ নিয়ে তর্কে মেতে উঠতো আগের বিকেলে। এখন আর সে দৃশ্য নেই। সবই উত্তেজনাই যেন অতীত। এই যেমন দুই দলের লিগের প্রথম পর্বের ম্যাচটিও কোনো উত্তাপ ছড়াতে পারেনি।

পয়েন্ট টেবিলে আবাহনীর অবস্থান দুইয়ে। তাদের পয়েন্ট ৫১। মোহামেডান ১৬ পয়েন্ট নিয়ে নবম স্থানে। প্রিমিয়ার লিগের ৬ বারের চ্যাম্পিয়ন আবাহনী বাকি সব ম্যাচ জিতলে এবং শীর্ষে থাকা বসুন্ধরা কিংস পয়েন্ট হারালে শিরোপার লড়াই জমে উঠতে পারে। তবে আবাহনী কোনো ম্যাচে হোঁচট খেলেই মিলিয়ে যাবে লিগের সব উত্তেজনা।

Advertisement

এ ম্যাচ নিয়ে মোহামেডানের অধিনায়ক জাহিদ আহসান এমিলি বলেছেন, ‘মোহামেডান-আবাহনী ম্যাচ নিয়ে এখন আর সেই উত্তেজনা দেখতে পাই না। তারপরও এ ম্যাচ নিয়ে আবেগ ও স্নায়ুচাপ ঠিকই দুই দলের খেলোয়াড়, কোচ, কর্মকর্তাদের। এটা সত্য যে, বিগত কয়েক বছর ধরে গ্যালারিতে দর্শক তেমন আসে না। তারপরও বলবো এ ম্যাচের আবেদন আছে এবং থাকবে। আবাহনী খুবই শক্তিশালী দল। তারা এএফসি কাপেও খুব ভালো করেছে। তবে যেখানেই তারা থাকুক, আমরা জয়ের জন্যই লড়বো এবং আশা করি জিতবো।’

আবাহনীর ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু যার দুই ক্লাবের জার্সি গায়েই এ লড়াইয়ের অভিজ্ঞতা আছে, তিনি বলেছেন, ‘গত কিছুদিন ধরে আমরা ভালো ফুটবল খেলছি। এএফসি কাপ ও লিগের ভালো ম্যাচ খেলেছি। আশা করি, মোহামেডানের বিরুদ্ধে ম্যাচটাও ভালো খেলবো। ফুটবল গোলের খেলা। সুতরাং ফলাফল যে কোনো দলের পক্ষেই যেতে পারে। যদিও মোহামেডান প্রথম লেগে ভালো করতে পারেনি। তবে দ্বিতীয় লেগে এসে তারা ফুটবল খেলছে। তাদের প্রতি আমাদের সমীহ থাকবে।’

আরআই/আইএইচএস/এমএস