আন্তর্জাতিক

গাড়ি চুরির পর হাজার কিলোমিটার পাড়ি দিল চার কিশোর

ডাকাত বললেও কম বলা হবে। পুলিশকে রীতিমতো নাকানি চুবানি দিয়ে ঘোরাল অস্ট্রেলিয়ার চার খুদে ছিনতাইকারী। তাদের বয়স ১০ থেকে ১৪ বছর। কিন্তু পুলিশের ধারণা, এই বয়সেই অপরাধে যেভাবে হাত পাকিয়েছে তাতে করে বড়দের অনায়াসে হারিয়ে দিতে পারে তারা।

Advertisement

বিবিসি বলছে, অস্ট্রেলিয়ার রকহ্যাম্পটন থেকে গ্রাফটনের দূরত্ব কমপক্ষে হাজার কিলোমিটার। ঠিকঠাক গতিতে গাড়ি চালালে ১১ ঘণ্টার কাছাকাছি সময় লাগে। চার খুদে ছিনতাইকারী ঠিক সেই সময়ের মধ্যে পৌঁছে যায়। তাদের অন্তহীন এই পথচলা হয়ত শেষ হতো না, যদি গ্রাফটনের কাছে এসে তারা পুলিশের নজরে পড়তো।

চারজনের ওই দলে ছিল দশ বছর বয়সী এক কিশোরীও। বাকি তিনজনের মধ্যে দুজনের বয়স তের বছর আর অপরজনের চৌদ্দ। কমবয়সী এই দল ঠিক করে যে, তারা গাড়িতে করে দেশ ভ্রমণ করবে। কিন্তু এই বয়সে গাড়ি চালাতে পারলেও কেউ তো গাড়ি দেবে না। তাই একমাত্র উপায় গাড়ি চুরির পথ বেছে নেয় তারা।

আরও পড়ুন > মনিবকে খেয়ে ফেলল ১৮ পোষা কুকুর

Advertisement

পরিকল্পনা মাফিক নিজেদের প্রস্তুতি নেয়া শুরু করে। তাদের মধ্যে একজন বাড়িতে একটা চিরকুট রেখে যায়, যাতে গোটা গোটা অক্ষরে তাদের পরিকল্পনার কথা লেখা ছিল। তাদের ‘অপারেশন’ শুরু হয় শনিবার রাতে। ব্যাগে করে প্রয়োজনীয় টাকা আর আত্মরক্ষার্থে মাছ ধরার বঁড়শি সঙ্গে নিয়ে বেরিয়ে পড়ে।

কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যের বানানা এলাকা থেকে তারা একটি গাড়ি ছিনতাই করে। তারপর পাশের একটি ফুয়েলিং স্টেশন থেকে পেট্রল নেয়। এরপর শুরু হয় তাদের অজানা যাত্রা। দেশের একপ্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত পেরিয়ে যায় প্রায় হাজার কিলোমিটারের পথ।

ছিনতাই হওয়া গাড়ির মালিক কুইন্সল্যান্ড পুলিশের কাছে অভিযোগ দায়ের করে। অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে পুলিশ। চুরি হওয়ার গাড়িটির অবস্থান শনাক্তে ট্র্যাক করা হয় গাড়িটি। একদিন পর রোববার রাতে খোঁজ পাওয়া যায় গাড়িটি এখন গ্রাফটন শহরে।

আরও পড়ুন > লাগেজের চার্জ কমাতে ১৫ শার্ট গায়ে পরলেন এই ব্যক্তি

Advertisement

তবে ওই এলাকার দায়িত্ব নিউ সাউথ ওয়েলস পুলিশের তত্বাবধানে। পুলিশ বলছে, গাড়িটি আটকানোর পর তারা দেখেন ভেতরে চারজন কিশোর-কিশোরী। কিছুতেই তারা গাড়ি থেকে নামতে চাইছিল না। নিজেদের রক্ষার্থে তারা গাড়ি ভেতর থেকে বন্ধ করে দেয়।

স্থানীয় থানার পুলিশ পরিদর্শক ড্যারেন উইলিয়ামস বলেন, ‘তারা ভেতর থেকে গাড়ির দরজা লক করে দিয়েছিল। কিছুতেই গাড়ি থেকে নামছিল না। আমাদের বাধ্য হয়ে গাড়ির দরজা ভেঙ্গে তাদের বের করে গ্রেফতার করতে হয়।

আরও পড়ুন > ঝগড়ার প্রতিশোধে প্রেমিকের কার্ডে সাড়ে ৩ লাখ টাকা টিপস

পুলিশের ওই কর্মকর্তা আরও বলেন, ‘রকহ্যাম্পটন থেকে গ্রাফটনের এই দীর্ঘ পথের দূরত্ব প্রায় ১ হাজার কিলোমিটার। গাড়িটা কে চালিয়েছিল তা এখনও বোঝা যাচ্ছে না। তবে মনে হয়, চারজনই ভাগাভাগি করে গোটা রাস্তায় গাড়িটি চালায়।’

কমবয়সী এই চার কিশোর-কিশোরীর গাড়ি ছিনতাই এবং তা নিয়ে হাজার মাইল পথ পাড়ি দেয়ার এমন দুঃসাহসী কাণ্ড রীতিমতো ভাবিয়ে তুলছে পুলিশের তদন্ত কর্মকর্তাদের। পুলিশ বলছে, এখনও পুরো ঘটনার অনেক কিছুই বুঝতে পারছে তারা। তাই গ্রেফতার করলেও, নিজেদের হেফাজতে যত্নেই রাখা হয়েছে ওই কিশোর-কিশোরী দলকে।

এসএ/জেআইএম