খেলাধুলা

বিশ্বকাপের সেরা ৫ রান সংগ্রাহক

আড়াই মাস ধরে চলা ক্রিকেট মহযজ্ঞের সমাপ্তি ঘটেছে আজ (রোববার)। লর্ডসে ইংল্যান্ড- নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনালের মাধ্যমে পর্দা নেমেছে বিশ্বকাপের দ্বাদশ আসরের। যেখানে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক ইংল্যান্ড।

Advertisement

ইংল্যান্ডে অনুষ্ঠিত এবারের আসরে অংশ নিয়েছে ১০টি দল। যেখানে ব্যাটিংয়ে নেমেছেন মোট ১৪৭ জন ক্রিকেটার। কিন্তু সবাইকে ছাড়িয়ে এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা।

এই বিশ্বকাপে তার সামনে সুযোগ ছিল এক বিশ্বকাপে সবচেয়ে বেশি ৬৭৩ রান করা শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়ার। তবে শেষ পর্যন্ত আর তা সম্ভব হয়নি। সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ৯ ম্যাচের ৯ ইনিংস ব্যাট করে ৮১.০০ গড়ে তিনি করেছেন ৬৪৮ রান। তার নামের পাশে আছে ৫ সেঞ্চুরি ও ১ ফিফটি।

এবারের বিশ্বকাপে রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। বিশ্বকাপে ১০ ম্যাচের ১০ ইনিংসে ৭১.৮৮ গড়ে তিনি করেছেন রোহিতের চেয়ে এক রান কম।

Advertisement

রান সংগ্রাহকের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। পুরো আসর জুড়েই ধারাবাহিকভাবে ভালো করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ২ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে এবারের বিশ্বকাপে ৮৬.৫৭ গড়ে তিনি করেছেন ৬০৬ রান। শীর্ষ পাঁচে থাকা বাকি ব্যাটসম্যানদের চেয়ে গড়ের দিক থেকে সবার উপরে আছেন তিনি।

দ্বিতীয় সর্বোচ্চ গড় কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন, এবারের বিশ্বকাপে ৮২.৫৭ গড়ে রান করেছেন তিনি। ৫৭৮ রান নিয়ে রান সংগ্রাহকের তালিকায় চতুর্থ স্থানে আছেন কিউই অধিনায়ক। এছাড়া ৫৫৬ রান নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন ইংল্যান্ডের জো রুট।

বিশ্বকাপের সেরা ৫ রান সংগ্রাহক:

খেলোয়াড়

Advertisement

ম্যাচ

রান

সর্বোচ্চ

গড়

স্ট্রা. রে.

১০০

৫০

রোহিত শর্মা

৬৪৮

১৪০

৮১.০০

৯৮.৩৩

ডেভিড ওয়ানয়ার

১০

৬৪৭

১৬৬

৭১.৮৮

৮৯.৩৬

সাকিব আল হাসান

৬০৬

১২৪*

৮৬.৫৭

৯৬.০৩

কেন উইলিয়ামসন

১০

৫৭৮

১৪৮

৮২.৫৭

৭৪.৯৬

জো রুট

১১

৫৪৯

১০৭

৬৮.৬২

৯২.৮৯

এমএইচবি/এসএএস