খেলাধুলা

ক্রিকেটের ছোঁয়া লাগল ফুটবলের দেশ ব্রাজিলেও

বিশ্বকাপের উত্তেজনা এখনো বিরাজমান। আজ (রোববার) লর্ডসে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে ইতি টানছে বিশ্বকাপের দ্বাদশতম আসর। তবে বিশ্বকাপ শেষ হওয়ার আগেই আরো একটি টুর্নামেটের আয়োজন করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। যেখানে অংশ নিয়েছে ফুটবলের দেশ হিসেবে পরিচিত, পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

Advertisement

ফুটবলের দেশ ব্রাজিল ক্রিকেট খেলে? শুনলে আশ্চর্য হবেন, ‘হ্যাঁ, গ্লোবালাইজেশনের যুগে ব্রাজিলের পাড়া-মহল্লায়ও এখন ক্রিকেটের চর্চা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আইসিসির পোস্ট করা এক ভিডিওতেই দেখা যাচ্ছে, ব্রাজিলের পাড়া-মহল্লায় কিশোর-তরুণরা কেমন ক্রিকেট নিয়ে মেতেছে!

শুধু ব্রাজিলই নয়, ক্রিকেটের ছোঁয়া লেগেছে ফুটবলের আরেক দেশ, চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিতেও। ব্রাজিল, ইংল্যান্ড, জার্মানি, রুয়ান্ডা, ইন্দোনেশিয়া ও ভারতকে নিয়ে গত ১২ জুলাই ক্রিয় কাপ নামে একটি টুর্নামেন্ট আয়োজন করে আইসিসি। ভিন্ন একটি উদ্দেশ্য নিয়ে এই টুর্নামেন্টটি আয়োজন করার সিদ্ধান্ত নেয় তারা। এর মূল উদ্দেশ্যই হচ্ছে, ক্রিকেটকে বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে দেয়া।

A team from will feature at the #Criiio Cup on 12 July in London! pic.twitter.com/tyqjOXVeEz

Advertisement

— ICC (@ICC) July 11, 2019

ক্রিকেটকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে যারা কাজ করেছেন তাদের নিয়েই আয়োজন করা হয়েছে এই টুর্নামেন্ট। সবচেয়ে মজার বিষয় হচ্ছে, ইংল্যান্ডের ট্রাফালগার স্কয়ারে আযোজিত এই আসরে অংশগ্রহণের ক্ষেত্রে নারী-পুরুষ কোনো ভেদাভেদ ছিল না। দেশের হয়ে একসাথে লড়াই করেছেন সবাই।

সাধারণত ক্রিকেট কাঠের বলে খেলা হলেও এই টুর্নামেন্টে খেলা হয়েছে টেনিস বলে। এবং কোনো মাঠ বা স্টেডিয়ামে খেলাটির আয়োজন করা হয়নি। আয়োজন করা হয়েছে সেন্ট্রাল লন্ডনের ট্রাফালগার স্কয়ারে। মাত্র একদিনের এই আসরটিতে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ভারত।

এই টুর্নামেন্টটি আয়োজন করে অনেক উচ্ছ্বসিত আইসিসি। তারা আশাবাদী, ‘প্রদর্শনীমূলক এই আয়োজনে যারা অংশগ্রহণ করেছে, তারাই ক্রিকেটকে বিশ্বের নানা প্রান্তে এগিয়ে নিতে কাজ করবে।’

BrazilEnglandIndonesiaGermanyIndiaRwandaSix teams contested in the final of the #Criiio Cup at Trafalgar Square in London. It was, well and truly, a grand celebration of cricket pic.twitter.com/yATuttcxcu

Advertisement

— ICC (@ICC) July 13, 2019

এএইচএস/আইএইচএস/এমকেএইচ