ফিচার

এরশাদকে যে নামে ডাকতেন পরিবারের সদস্যরা

সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ ১৪ জুলাই ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সকাল পৌনে ৮টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

Advertisement

অনেক আলোচনা-সমালোচনা পেরিয়ে এরশাদের রাজনৈতিক জীবনের অবসান ঘটে। জনগণ তাকে হুসেইন মুহম্মদ এরশাদ নামে চিনলেও পরিবারের সদস্যদের কাছে তিনি অন্য নামে পরিচিত ছিলেন। তাঁর বাবা-মা, ভাই-বোন, নিকটাত্মীয়রা তাঁকে ‘পেয়ারা’ নামে ডাকতেন।

> আরও পড়ুন- রাষ্ট্রপতি হয়েও তিনি ফুটবল খেললেন

এরশাদের ভাই জি এম কাদের জানান, চার ভাই-পাঁচ বোনের মধ্যে হুসেইন মুহাম্মদ এরশাদ ছিলেন মেজো। সবার বড় বোনের নাম ছিল পেয়ারী। সেই নামের সাথে মিলিয়ে এরশাদের পরিবারিক নাম ছিল পেয়ারা। এটি তাঁর ডাকনাম।

Advertisement

কাদের আরও জানান, বাবা মকবুল হোসেন পেশায় আইনজীবী ছিলেন। তিনি বাড়ি করেছিলেন কুচবিহারের দিনহাটায়। মা মজিরা খাতুন ছিলেন গৃহিণী। সে কারণে কুচবিহারের দিনহাটাতেই তাঁর বেড়ে ওঠা। তাদের এক ভাই এবং দুই বোন আগেই মারা গিয়েছেন।

> আরও পড়ুন- মৃত্যুঞ্জয়ী নারীর নাম রমা চৌধুরী

উল্লেখ্য, এরশাদের প্রথম স্ত্রী রওশন এরশাদ জাতীয় পার্টির নেত্রী। গত সংসদে তিনি বিরোধীদলীয় নেতা ছিলেন। এছাড়া ২০০০ সালে এরশাদ ফ্যাশন ডিজাইনার বিদিশা ইসলামকে বিয়ে করেছিলেন। বিয়ের পর তিনি ‘বিদিশা এরশাদ’ নামে পরিচিত হন।

বিবিসি/এসইউ/পিআর

Advertisement