আইন-আদালত

লন্ডনের আল রাইয়ান ব্যাংকের পরিচালকের বিরুদ্ধে প্রতারণার মামলা

প্রতারণা করে ৮০ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগে লন্ডনের আল রাইয়ান ব্যাংক পিএলসির পরিচালক সুলতান চৌধুরীসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করেছেন বাংলাদেশের এক ব্যবসায়ী।

Advertisement

ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনছারীর আদালতে মামলাটি করেন মতিঝিলের মানি এক্সচেঞ্জ ব্যবসায়ী মোহাম্মদ গোলাম হোসেন। আদালত মতিঝিল থানাকে মামলাটি এজাহার হিসেবে নেয়ার নির্দেশ দিয়েছেন।

বাদীর আইনজীবী জি এম মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘মামলার আসামিরা সুকৌশলে বাদীর কাছ থেকে ৮০ লাখ ১১ হাজার টাকা নিয়ে যান। আমরা ৩ জুলাই ঢাকা মহানগর হাকিম আদালতে দণ্ডবিধি ৪২০/৪১৯/৪০৬/৫০৬ ধারায় একটি পিটিশন মামলা করি। যার নম্বর ১৫৭৪/২০১৯। আদালত পিটিশন মামলাটি এজাহার হিসেবে নেয়ার জন্য মতিঝিল থানাকে নির্দেশ দিয়েছেন।’

Advertisement

মামলার অপর আসামিরা হলেন লন্ডনের আইনজীবী মোহাম্মদ পারকিংস, জৈনিক ড. রিস ট ইউডসন, মেনগা রাতহুড মেনগা, ইমান মেরী ও স্বপন মিয়া।

মামলার অভিযোগ থেকে জানা যায়, মামলার বাদী গোলাম হোসেন ফেসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে মেনগা রাতহুড মেনগার সঙ্গে চ্যাটিং করতেন। চলতি বছরের ১০ এপ্রিল মেনগা রাতহুড মেনগা বাদীকে একটি ই-মেইল আইডি পাঠান। সেই সূত্র ধরে তাদের ই-মেইলের মাধ্যমে যোগাযোগ শুরু হয়। ১২ এপ্রিল মামলার আসামি ইমান মেরী নিজেকে যুক্তরাজ্যের আল রাইয়ান ব্যাংকের কর্মকর্তা পরিচয় দেন। তিনি বাদীকে আল রাইয়ান ব্যাংক ইউকেতে গচ্ছিত থাকা ২.৮ মিলিয়ন ইউএস ডলার (২৩ কোটি ৫০ লাখ) টাকা বিনিয়োগ করার প্রস্তাব দেন। পরবর্তীতে তিনি আরও কয়েকটি ই-মেইল আইডি থেকে বাদীকে আশ্বস্ত করেন, যে বাদী প্রস্তাবিত বিনিয়োগে অংশীদার হলে তাকে ৪০% অংশীদার, আসামি ৫৮% অংশীদার ও খরচ বাবদ ২% ব্যাংক পাবে। এতে বাদীর অনেক লাভ হবে।

বাদী আসামির ওই প্রস্তাবে সরল বিশ্বাসে ই-মেইল আইডি থেকে পাঠানো ব্যাংক অ্যাকাউন্ট নম্বরে বিভিন্ন অ্যাকাউন্ট হোল্ডারের (যা বাংলাদেশে অবস্থিত) অ্যাকাউন্টে বিভিন্নভাবে ৮০ লাখ ১১ হাজার টাকা বিনিয়োগ করেন। পরবর্তীতে আসামিরা আরও টাকা দাবি করলে বাদী টাকা দিতে অস্বীকৃতি জানান। ১৩ জুন বাদীকে বিভিন্নভাবে হুমকি দেন তারা। তখন বাদী বুঝতে পারেন, আসামিরা পর্যায়ক্রমে প্রতারণামূলকভাবে পরস্পর যোগসাজশে তার কাছ থেকে সুকৌশলে ৮০ লাখ ১১ হাজার টাকা প্রতারণা করে আত্মসাৎ করেছেন।

জেএ/এসআর/পিআর

Advertisement