খেলাধুলা

ভারতীয় ব্যাটিংয়ে উইকেটরক্ষক চক্র!

কোনো দলের একাদশে উইকেটরক্ষকের সংখ্যা কত হতে পারে? সাধারণত থাকেন ১ জন, কখনো ব্যাটিং বিবেচনায় থাকতে পারেন ২ জন। কিন্তু তাই বলে ৪ জন উইকেটরক্ষক ব্যাটসম্যানকে একাদশে রেখে খেলতে নেমে যাওয়া নিশ্চয়ই স্বাভাবিক ঘটনা নয়।

Advertisement

সে আশ্চর্য্য কাণ্ডই ঘটিয়েছে ভারতীয় ক্রিকেট দল। বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে নিজেদের একাদশে ৪ জন উইকেটরক্ষককেই দলে রেখেছে ভারত। তাদের ব্যাটিং অর্ডারটাও আবার বেশ মজাদার।

রিজার্ভ ডে’তে কিউইদের করা ২৩৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ইতিহাসের সবচেয়ে লজ্জাজনক শুরু করেছে ভারত। মাত্র ৫ রানেই সাজঘরে ফিরে গেছেন টপঅর্ডারের তিন ব্যাটসম্যান। ওপেনার রোহিত শর্মা, অধিনায়ক বিরাট কোহলি এবং অপর ওপেনার লোকেশ রাহুল সাজঘরে ফিরেছেন মাত্র ১ রান করে।

দলীয় ৪ রানের মাথায় প্রথমে আউট হন রোহিত, স্কোরবোর্ডে আর ১ রান যোগ করে ফেরেন কোহলিও। এরপরই যেন শুরু হয় উইকেটরক্ষক চক্র। কোহলি আউট হওয়ার পর ব্যাটিংয়ে আসেন উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত। অপরপ্রান্তে আগে থেকেই ছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লোকেশ রাহুল।

Advertisement

জাতীয় দলে খুব একটা কিপিং না করলেও, আইপিএলে কিংস এলেভেন পাঞ্জাবসহ ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই উইকেটের পেছনে দাঁড়ান রাহুল। কিন্তু আজ ব্যাট হাতে বেশিক্ষণ দাঁড়াতে পারেননি রাহুল। ব্যক্তিগত ১ রানের মাথায় ননস্ট্রাইকে পান্তকে রেখে সাজঘরে ফিরে যান রাহুল।

তবে রাহুলের বিদায়ে উইকেটরক্ষক চক্রে কোনো সমস্যা হয়নি। কারণ ৫ নম্বরে ব্যাটিংয়ে পাঠানো হয় আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিককে। আগেই উইকেটে থাকা পান্তকে নিয়ে তিনি খেলেন প্রায় ৭ ওভার, তবে স্কোরবোর্ডে যোগ হয় মাত্র ১৯ রান।

ইনিংসের দশম ওভারের শেষ বলে জিমি নিশামের দুর্দান্ত এক ক্যাচে পরিণত হয়ে সাজঘরে ফেরেন কার্তিক। আউট হওয়ার আগে ২৫ বল খেলে মাত্র ৬ রান করেন তিনি। ধারণা করা হচ্ছিলো রিশাভ পান্তকে সঙ্গ দিতে হয়তো ছয় নম্বরে নামবেন ম্যাচে ভারতের মূল উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি।

তা হয়নি, কার্তিকের বিদায়ে এসেছেন হার্দিক পান্ডিয়া। তবে উইকেটরক্ষক চক্রটা চলবে ধোনি আউট হওয়া পর্যন্ত। এমনকি পান্ত-হার্দিক জুটিতে যদি হার্দিক আগে আউট হন, তাহলে আবারও উইকেটে দেখা যাবে দুই উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত ও মহেন্দ্র সিং ধোনিকে।

Advertisement

এসএএস/জেআইএম