আন্তর্জাতিক

বিশ্বের বৃহত্তম মুক্ত বাণিজ্য এলাকা আফ্রিকায়

বিশ্বের সবচেয়ে বড় মুক্ত বাণিজ্য এলাকা গঠনে একমত হয়েছেন আফ্রিকার নেতারা। আফ্রিকার ৫৪টি দেশের নেতারা গতকাল নিজেদের এক শীর্ষ সম্মেলনে তাদের মহাদেশে একটি মুক্ত বাণিজ্য অঞ্চল গঠন করতে একটি চুক্তিতে সই করেছেন। এতে যোগ দিয়েছে আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় অর্থনীতির দেশ নাইজেরিয়া।

Advertisement

বিশ্লেষকরা বলছেন, এটি সফল হলে আফ্রিকার ১৩০ কোটি মানুষ একত্রিত হয়ে ৩.৪ ট্রিলিয়ন ডলারের একটি মুক্ত অর্থনৈতিক এলাকা তৈরি করতে সক্ষম হবে। আর সেটি সম্ভব হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল।

আফ্রিকার দেশগুলোর মধ্যে যেন আরও বেশি করে পণ্য লেনদেন হয় সেজন্য গত ১৭ বছর ধরে আফ্রিকান কন্টিনেন্টাল ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট বা আফ্রিকা মহাদেশীয় মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনা চলে।

বর্তমানে আফ্রিকার দেশগুলোর নিজেদের মধ্যে মাত্র ১৬ শতাংশ বাণিজ্য হয়, এর বিপরীতে ইউরোপের দেশগুলোর নিজেদের মধ্যে বাণিজ্য প্রায় ৬৫ শতাংশ।

Advertisement

নতুন মুক্ত বাণিজ্য চুক্তিতে সিংহভাগ পণ্যের ওপর শুল্ক ও কর প্রত্যাহারে ঐক্যমত্য হয়েছেন আফ্রিকান নেতারা। ধারণা করা হচ্ছে, এর ফলে মধ্যমেয়াদে আফ্রিকায় আন্তঃবাণিজ্য ১৫ থেকে ২৫ শতাংশ বেড়ে যাবে।

এদিকে, অন্যান্য কিছু মতভেদ দূর হলে বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ হবে বলে ধারণা করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আইএমএফ বলছে, এই বাণিজ্য চুক্তি আফ্রিকার চেহারা বদলে দিতে পারে এবং যেভাবে এ ধরনের মুক্ত বাণিজ্য ইউরোপ এবং উত্তর আমেরিকার উন্নয়নকে তরান্বিত করেছে, আফ্রিকাতেও তার পুনরাবৃত্তি ঘটতে পারে ।

তবে অর্থনীতিবিদরা বলছেন, শুধু শুল্ক প্রত্যাহার করলেই যে আফ্রিকায় কাঙ্ক্ষিত সুফল আসবে তা এখনো নিশ্চিত নয়। তারা বলছেন, এ চক্তিতে সফল হতে হলে এই মহাদেশের দুর্বল সড়ক এবং রেল নেটওয়ার্ক, রাজনৈতিক এবং জাতিগত অস্থিরতা, হানাহানি এবং সেই সঙ্গে আমলাতান্ত্রিক জটিলতার সমস্যাগুলোর সমাধান অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement

প্রতিবেশী ইথিওপিয়ার সঙ্গে রাজনৈতিক সংঘাতের কারণে ইরিত্রিয়া এই চুক্তিতে অংশ নেয়নি। এপ্রিলে নতুন এই মুক্ত বাণিজ্য এলাকা গঠনে সবাই একমত হলেও আফ্রিকার বৃহত্তম অর্থনীতি নাইজেরিয়ার সিদ্ধান্তহীনতায় তা আটকে ছিল। তবে নাইজেরিয়া রোববার চুক্তিতে সই করে।

৫৪টি দেশের মধ্যে এখন পর্যন্ত ২৫টি দেশের পার্লামেন্টে চুক্তিটি অনুমোদিত হয়েছে। ফলে এটি পুরোপুরি কার্যকরী হতে আরও কিছু সময় লাগবে।

এসআর/পিআর