জাতীয়

হরতালে পরিবহন ভোগান্তিতে মিরপুরবাসী

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা দেশব্যাপী অর্ধদিবস হরতাল পালিত হচ্ছে। হরতালের কারণে রাজধানীর মিরপুরবাসী চরম ভোগান্তিতে পড়েছেন। পরিবহন চলাচল স্বাভাবিক না থাকায় অনেকে গন্তব্যে পৌঁছাতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন, অনেকে আবার বিকল্প পথে বা পায়ে হেঁটেই গন্তব্যে যাচ্ছেন। অন্যান্য দিনের চেয়ে আজ (রোববার) রাজধানীতে ৭০ শতাংশ পরিবহন চালাচল বন্ধ রয়েছে বলে দাবি করেছেন পরিবহন মালিকরা।

Advertisement

মিরপুরের বাসিন্দা মানিক মিয়া পাঁচ বছরের শিশুকে নিয়ে যাবেন ফার্মগেট। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অপেক্ষা করেও তিনি বাস পাননি। এ কারণে একটু পরপর মাথা ঘুরিয়ে বাস আসছে কিনা তা দেখে যাচ্ছেন।

তিনি বলেন, গ্যাসের দাম কমানোর দাবিতে হরতাল ডাকাকে আমি সমর্থন করলেও সব ভোগান্তি আমাদের ওপর চলে আসে। ছোট বাচ্চাকে নিয়ে এক ঘণ্টা ধরে অপেক্ষা করেও এখনও বাস পাইনি। অনেকক্ষণ পরে বাস এলেও ভিড়ের কারণে তাতে ওঠার সুযোগ পাওয়া যায় না। কখন বাস পাব তাও জানি না।

বাস না পেয়ে মিরপুর-১২ নম্বর থেকে হেঁটে মিরপুর-১০ নম্বরে এসেছেন জোনায়েত হাবিব। মতিঝিলে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। প্রতিদিনের মতো সকাল ১০টায় অফিস যেতে বাসা থেকে নির্ধারিত সময়ে বের হলেও প্রায় দেড় ঘণ্টা অপেক্ষা করেও বাস পাননি, বিকল্প হিসেবে সিএনজি নিয়ে অফিসের উদ্দেশে রওনা করেন তিনি।

Advertisement

হাবিব বলেন, রাজধানীতে হরতাল পালিত হওয়ায় আমি নির্ধারিত সময়ে অফিসে পৌঁছাতে পারিনি। সকালে আমার জরুরি মিটিং থাকলেও তা বাতিল হয়ে গেছে। দেড় ঘণ্টা অপেক্ষা করে বাস না পেয়ে সিএনজি নিয়ে অফিস যাচ্ছি।

তার মতো এমন অনেক মানুষ গন্তব্যে যাওয়ার জন্য বাসা থেকে বের হয়ে দীর্ঘ সময় মিরপুরের বাসস্ট্যান্ডগুলোতে অপেক্ষা করে যাচ্ছেন। অনেকে রিকশা, ভ্যান, সিএনজি, উবার, পাঠাওসহ বিকল্প পন্থায় অফিস যাওয়ার চেষ্টা করছেন। অনেকে আবার দীর্ঘক্ষণ অপেক্ষা করে পায়ে হেঁটেই গন্তব্যে যাচ্ছেন। অনেকে ভিড়ের কারণে বাসে উেতে ব্যর্থ হচ্ছেন।

মিরপুরে চলাচল করা বিভিন্ন পরিবহনের মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, হরতালের কারণে মিরপুরে যাত্রী চলাচলকারী ৭০ শতাংশ পরিবহন বন্ধ রাখা হয়েছে। ভোর থেকে ৩০ শতাংশ পরিবহন রাস্তায় নামানো হয়েছে। হরতাল পালনকারীদের ভয়ে তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন। দুপুরের পর থেকে সকল পরিবহন রাস্তায় নামানো হবে বলে জানান তারা।

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে হরতাল পালন করা বাম গণতান্ত্রিক জোটের নেতাকর্মীদের মিরপুরে দেখা যায়নি। তবে মিরপুরের বাসস্ট্যান্ডে বিভিন্ন স্থানে তারা বিচ্ছিন্নভাবে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছেন বলে দাবি করেন বাম গণতান্ত্রিক জোটের একাধিক নেতাকর্মী। সুযোগ পেলেই তারা চলন্ত বাস আটকে যাত্রী নেমে বাস ঘুড়িয়ে দিচ্ছেন। সারাদেশে অর্ধদিন তাদের হরতাল পালিত হবে বলেও জানান তারা।

Advertisement

এমএইচএম/বিএ/জেআইএম