প্রবাস

জার্মানির কার্লসরুহে বাংলাদেশিদের বনভোজন

জার্মানির কার্লসরুহ শহরে ‘ইন্টারন্যাশনালস মিটিং সেন্টার’ এর উদ্যোগে আয়োজন করা হয়েছে বার্ষিক উৎসবের। বিভিন্ন দেশের পঞ্চাশের অধিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং সমিতি ‘এক উৎসব সবার জন্য’ নামের বাৎসরিক এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

জার্মানির স্থানীয় এবং বিভিন্ন দেশের প্রবাসীদের পরিচালিত বিভিন্ন সংগঠন এই উৎসবে অংশগ্রহণের মাধ্যমে তাদের দেশীয় সংস্কৃতি তুলে ধরে।

অনুষ্ঠান উদ্বোধন করেন কার্লসরুহ শহরের মেয়র ড. ফ্রাঙ্ক ম্যানট্র্যাপ।

সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দ জুলফিকার আলী মনার নেতৃত্বে ও সাধারণ সম্পাদক জেমস জুয়েল বিশ্বাসের তত্ত্বাবধায়নে বাংলা-জার্মান সমিতি বাংলাদেশের কৃষ্টি এবং সংস্কৃতি তুলে ধরেন। সার্বিক সহযোগিতায় ছিলেন সমিতির সদস্য শামিম আজিজ, হাবিবুর রহমান, ডেভিড ক্রামার, আসাদুজ্জামান রতন, আহসানুল হক রোকন, প্রদিপ কুমার সাহা, মিঠু দাস, কিশোর দাস, কাননসহ আরও অনেকে।

Advertisement

বাংলাদেশের বিভিন্ন মুখরোচক খাবার বিক্রির মাধ্যমে দেশীয় খাবারের সঙ্গে জার্মান এবং বিভিন্ন দেশের মানুষদের পরিচিত করানো হয়। উৎসবে অংশগ্রহণকারীরা বাংলাদেশের বিভিন্ন খাবারের ভূয়সী প্রশংসা করেন। বাংলাদেশি খাবার বিক্রির দায়িত্বে ছিলেন নদি ঘানি, ছন্দা সাহা, নিগার সুলতানা, পলি দাস, আজিজ ডোরা, কোরিনা সৈয়দ ও শম্পা কানন।

এমআরএম/এমকেএইচ