জাতীয়

পয়সা হালাল করে খাবেন : হজে দায়িত্বপ্রাপ্তদের প্রতিমন্ত্রী

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, যারা হাজিদের সেবা করার জন্য সৌদি আরব গেছেন, তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। দয়া করে সবাই হজের দায়িত্ব সঠিকভাবে পালন করে, পয়সা হালাল করে খাবেন।

Advertisement

শনিবার দুপুরে রাজধানীর আশকোনায় হজ ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, যারা হজ পোস্টিং পান, বিগত বছরগুলোয় তাদের বিরুদ্ধে অনেক অভিযোগ উঠেছে। পূর্ব অভিজ্ঞতার আলোকে এবার চিকিৎসক নার্সসহ সব বিভাগের সঙ্গে বৈঠক করা হয়। হাজিদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে তাদের প্রতি কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। তারা যত বড় কর্মকর্তাই হোক, দায়িত্ব তাদের পালন করতেই হবে। এর জন্য প্রত্যেককে পারিশ্রমিক দেয়া হয়। দয়া করে সেটি হালাল করে নেবেন।

এদিকে আজ ১৬টি হজ ফ্লাইট রয়েছে। এর মধ্যে বাংলাদেশ বিমানের ৭টি এবং সৌদি এয়ারলাইন্সের ৯টি। ইতোমধ্যে আজ বাংলাদেশ বিমানের তিনটি হজ ফ্লাইটে ১,২৫৩ জন এবং সৌদি এয়ারলাইনসের ৬টি ফ্লাইটে ২,১৪৬ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশে রওয়া দিয়েছে।

Advertisement

উল্লেখ্য, এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন।

এসব যাত্রীর মধ্যে ৫০ শতাংশ রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও অবশিষ্ট ৫০ শতাংশ সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স পরিবহন করবে।

এবার হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা এবং ঢাকা-মদিনা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে।

আরএম/জেডএ/আরআইপি

Advertisement