খেলাধুলা

বাংলাদেশকে হারিয়ে আফ্রিদির দুই রেকর্ড

লর্ডসে খেলা হলেই যেকোনো ক্রিকেটারের মনে আলাদা এক ধরনের রোমাঞ্চ কাজ করে। কেননা ঐতিহাসিক এই মাঠে সেঞ্চুরি কিংবা পাঁচ বা তার বেশি উইকেট পেলেই নাম উঠে যাবে ইতিহাসের পাতায়। আজও (শুক্রবার) এর ব্যতিক্রম ছিল না। পাকিস্তান-বাংলাদেশ ম্যাচে কীর্তি গড়ে লর্ডসের অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন তিন জন।

Advertisement

সেই তিন জনের মধ্যে অন্যতম একজন হলেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। বাংলাদেশের বিরুদ্ধে ৩৬ রান দিয়ে ছয় উইকেট তুলে অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন তিনি। তবে এর বাইরে এই বোলিং ফিগার দিয়ে আরও অনেক রেকর্ড গড়েছেন এই বোলার।

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কনিষ্ঠতম বোলার হিসেবে এক ম্যাচে পাঁচ উইকেট নেয়ার রেকর্ড গড়েছেন আফ্রিদি। এই ম্যাচ পর্যন্ত তার বয়স হয়েছে ১৯ বছর ৯০ দিন। এর ফলে তিনি ভেঙে দেন ২০০৩ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে করা কেনিয়ার লেগস্পিনার কলিন্স ওবুয়ার করা রেকর্ড। নিজের ২১ বছর ৬ মাস ২৮ দিনের মাথায় সেই ম্যাচে ২৪রান দিয়ে পাঁচ উইকেট পেয়েছিলেন কলিন্স ওবুয়া এবং গড়েছিলেন কনিষ্ঠতম বোলার হিসেবে এক ম্যাচে পাঁচ উইকেট পাওয়ার রেকর্ড।

তবে এর বাইরেও আরো একটি রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন শাহিন। বাংলাদেশের বিরুদ্ধে তার এই বোলিং ফিগারটি বিশ্বকাপে পাকিস্তানের হয়ে যেকোনো বোলারের সেরা বোলিং ফিগার। তার আগে এই রেকর্ডটি ছিল শহিদ আফ্রিদির নামে। ২০১১ বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে ৮ ওভারে ১৬ রান দিইয়ে ৫ উইকেট তুলেছিলেন এই লেগস্পিনার। চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই পাকিস্তান দলে সুযোগ পাচ্ছিলেন না আফ্রিদি। দলের প্রথম পাঁচ ম্যাচের মধ্যে তিনি খেলতে পেরেছিলেন মাত্র একটি ম্যাচে। কিন্তু আরেক হাসান আলি ধারাবাহিক ভাবে বাযে পারফর্ম করায়। শেষ চার ম্যাচে দলে নিয়মিত জায়গা পান তিনি। আর তাতেই নিজের প্রতিভা ভালো মত দেখিয়ে দিয়েছেন এই বোলার।

Advertisement

আসরে পাঁচ ম্যাচ খেলে মোট ১৬টি উইকেট তুলে নিয়েছেন আফ্রিদি। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তার ওপরে শুধুমাত্র মোহাম্মদ আমির ছাড়া আর কেউই নেই।

এএইচএস/এসএএস