জাতীয়

হজযাত্রীদের সেবায় রোভার স্কাউটস সদস্যরা

রাজধানীর আশকোনার হজক্যাম্পে হজযাত্রীদের সেবায় নিয়োজিত আছেন বাংলাদেশ পুলিশ, আনসারের পাশাপাশি রোভার স্কাউটস সদস্যরা। স্কুল-কলেজপড়ুয়া এসব ছাত্র-ছাত্রী হজযাত্রা শুরুর দিন থেকে হজযাত্রীদের নানাভাবে সহযোগিতা করছেন। তাদের আন্তরিক সহযোগিতা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন হজযাত্রীরা।

Advertisement

বৃহস্পতিবার হজক্যাম্প সরেজমিন ঘুরে দেখা গেছে, ক্যাম্পের প্রধান ফটক থেকে শুরু করে বিশেষায়িত সব সেবা কেন্দ্রের গেটে স্কাউটস সদস্যরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন। সবার পরনে ইউনিফর্ম এবং রোভার স্কাউট থেকে দেয়া ব্যাজ ও র‌্যাংক। ননস্টপ সেবা প্রদান করলেও কারো চোখেমুখে নেই ক্লান্তির ছাপ।

মোট কতজন হজক্যাম্পে দায়িত্ব পালন করছেন জানতে চাইলে রোভার স্কাউটস হজক্যাম্পের দায়িত্বে থাকা ঢাকা জেলা প্রতিনিধি সায়েদ বাসিত জাগো নিউজকে জানান, দায়িত্ব পালনে তিনটি শিফটে তারা পর্যায়ক্রমে কাজ করছেন। প্রতি শিফটে রয়েছেন ৫৫ জন। তিনদিন দায়িত্ব পালন করে রোভার স্কাউটস সদস্যরা ফিরে যান স্থায়ী ক্যাম্পে। সব মিলে সাতশ’ রোভার স্কাউটস এবারের হজক্যাম্পে দায়িত্ব পালন করছেন।

নিজেদের দায়িত্বের পরিসীমা বলতে গিয়ে সায়েদ বাসেত বলেন, ‘হজক্যাম্পে অবস্থানরত হজযাত্রীদের সব ধরনের সেবা প্রদান করছেন রোবার স্কাউট সদস্যরা। তবে সর্বাগ্রে নিরাপত্তার দায়িত্বটি পালন করছেন তারা। নিরাপত্তার পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতা, বৃদ্ধ হজযাত্রীদের হাত ধরে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া, হজযাত্রীদের ইমিগ্রেশন লাইনে দাঁড়াতে সহায়তাসহ সব ধরনের ভলান্টারি সার্ভিস প্রদান করে আসছেন রোভার স্কাউটস সদস্যরা।’

Advertisement

এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাবেন। সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা এবং ঢাকা-মদিনা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে।

আজ উদ্বোধনী দিনে ১ হাজার ৪১২ জন হজযাত্রী নিয়ে গেছে বিমান ও সৌদি এয়ারলাইন্সের সাতটি ফ্লাইট।

আরএম/এসআর/পিআর

Advertisement