খেলাধুলা

বিশ্বকাপে যেখানে সাকিবই ‘একমাত্র’

চলতি বিশ্বকাপে বল ও ব্যাট হাতে প্রায় একাই টানছেন দলকে। দুই বিভাগেই সমান অবদান রেখে বাংলাদেশকে জিতিয়েছেন বেশ কয়েকটি ম্যাচেও। সঙ্গে নিজের ঝুলিতেও পুড়েছেন অসংখ্য রেকর্ড। এই বিশ্বকাপেই ছুঁয়েছেন অসংখ্য মাইলফলক।

Advertisement

সাকিব আল হাসান যেন নিজেকে সবার সামনে আরো একবার চেনাচ্ছেন নতুন করে। আজ (মঙ্গলবার) বিশ্বকাপে নিজেদের বাঁচা-মরার লড়াইয়ে ভারতের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। যেখানে টসে হেরে প্রথমে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ।

প্রথমে ব্যাট করে বাংলাদেশের সামনে ৩১৫ রানের লক্ষ্য দাঁড় করায় ভারত, বল হাতে রিশাভ পান্তের উইকেট তুলে নেন সাকিব। যা এবারের বিশ্বকাপে সাকিবের ১১ তম উইকেট।

বড় লক্ষ্যের জবাব দিতে নেমে শুরুতে তামিমের উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। তামিমের পর সৌম্য, মুশফিকরা দ্রুত ফিরে গেলেও একপ্রান্ত আগলে রাখেন সাকিব আল হাসান। নিঃসঙ্গ যোদ্ধা হয়ে ৭৪ বলে ৬৬ রানের ইনিংস খেলেন তিনি। এই ইনিংসের পর চলতি বিশ্বকাপে ৮ ম্যাচ খেলে সাকিবের রান ৫৪২।

Advertisement

আর ভারতের বিপক্ষে এমন ইনিংসের পরই নতুন এক মাইলফল স্পর্শ করেছেন সাকিব। আজ (মঙ্গলবার) এই ইনিংসের ২৪তম রানটি নেয়ার সময়েই এবারের বিশ্বকাপে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব।

বিশ্বকাপ ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে ১০ উইকেট ও ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডারের আগে আর কেউই গড়তে পারেননি এমন কীর্তি। শুধু তাই নয়, বিশ্বকাপের ইতিহাসে এক আসরে ৪০০ রান এবং ১০ উইকেটও নেই অন্য কোনো অলরাউন্ডারের।

এসএএস

Advertisement