জাতীয়

‘উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে নাগরিক সেবা সহজতর করুন’

উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে নাগরিক সেবা সহজতর করার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

Advertisement

তিনি বলেন, যথাযথ উদ্যোগ নিলে ও সৎ উদ্দেশ্য থাকলে সরকারি সেবা কার্যক্রম অবশ্যই সহজতর ও জনবান্ধব হবে।

মঙ্গলবার রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের অডিটোরিয়ামে স্থানীয় সরকার বিভাগ ও এর আওতাধীন দফতর বা সংস্থার উদ্ভাবনী উদ্যোগের ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

স্থানীয় সরকার বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

জনপ্রশাসনে উদ্ভাবন সংস্কৃতি বিকাশের মাধ্যমে নাগরিক সেবা ও দাফতরিক কার্যপদ্ধতি সহজীকরণে উদ্ভাবন কার্যক্রমকে এগিয়ে নিতে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ।

শোকেসিং অনুষ্ঠানে বিভিন্ন দফতর বা সংস্থা পরস্পরের উদ্ভাবনী ও উত্তম চর্চা সম্পর্কে প্রত্যক্ষ ধারণা লাভ করতে পারে যা উদ্ভাবন চর্চার বিকাশে এবং রেপ্লিকেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শোকেসিং কর্মশালায় পৃথক পৃথক স্টলে স্থানীয় সরকার বিভাগ, ১২টি সিটি কর্পোরেশন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, ৪টি ওয়াসা, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট, জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় এবং ৩টি পৌরসভার বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন উদ্ভাবনী উদ্যোগসমূহ এবং ভবিষ্যৎ উদ্ভাবন কর্মপরিকল্পনা প্রদর্শন করা হয়।

মন্ত্রী শোকেসিংয়ে অংশগ্রহণকারী স্টলগুলো পরিদর্শন করেন এবং বিভিন্ন দফতর বা সংস্থার উদ্ভাবনী উদ্যোগ সম্পর্কে অবহিত হন। চট্টগ্রাম সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এবং ঢাকা ওয়াসা যথাক্রমে ১ম, ২য় ও ৩য় স্থান লাভ করে। মন্ত্রী বিজয়ী প্রতিষ্ঠানের মধ্যে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন।

আরএমএম/জেএইচ/পিআর

Advertisement