জাতীয়

ব্যবসার নামে হজযাত্রীদের সঙ্গে প্রতারণা করবেন না : রাষ্ট্রপতি

ব্যবসার নামে হজযাত্রীদের সঙ্গে প্রতারণা না করতে হজ এজেন্সিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

Advertisement

তিনি বলেন, ‘মনে রাখবেন, হজযাত্রীরা সৌদি আরবে কারও দয়া বা করুণায় যাচ্ছেন না, বরং তাদের মাধ্যমে হজ এজেন্সিগুলো ব্যবসা করছে। হজযাত্রীদের মাধ্যমে আপনারা ব্যবসা করেন। তাই ব্যবসার নামে প্রতারণা করবেন না। বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর।’

আরও পড়ুন>> স্বাস্থ্য সনদ পেয়েছেন ১ লাখ হজযাত্রী : ভিসা ২৭৩৭০ জন

হজ সম্পর্কিত বিভিন্ন অনিয়ম ও অসামঞ্জস্যতা তুলে ধরে তিনি বলেন, ‘হজ ব্যবস্থাপনায় অবহেলা, অনিয়ম ও দুর্নীতি কিছুতেই সহ্য করা হবে না। এ ধরনের অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তি, এজেন্সি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে সরকার পিছপা হবে না।’

Advertisement

মঙ্গলবার রাজধানীর আশকোনায় হজক্যাম্পে ‘হজ কার্যক্রম ২০১৯’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক, বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মোহাম্মদ মাহবুব আলী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, বেসামরিক বিমান ও পর্যটন সচিব মো. মহিবুল হক, ধর্ম সচিব মোহাম্মদ আনিসুর রহমান, সৌদি দূতাবাস ঢাকা চার্জ দ্য অ্যাফেয়ার্স হার কান বিন শাহউইয়া, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন সেলিম প্রমুখ।

আরও পড়ুন>> অতিরিক্ত ৬ হাজার হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ পাচ্ছে হাব

রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ আসন্ন হজে মক্কা ও মদিনায় অবস্থানকালে হজযাত্রীদের জন্য সব ধরনের সুবিধা নিশ্চিত করতে হজ এজেন্সিগুলোর প্রতি আহ্বান জানান।

Advertisement

তিনি হজ যাত্রীদের কাছে দেশের উন্নয়ন, সমৃদ্ধি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য দোয়া চান। হজ কার্যক্রম উদ্বোধনের পর রাষ্ট্রপতি ক্যাম্পে অবস্থানরত হজযাত্রীদের সঙ্গে কুশলবিনিময় করেন।

৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ৭৯৮ জন বাংলাদেশি হজ পালন করবেন।

এমইউ/জেডএ/পিআর