আন্তর্জাতিক

ওমানে দূতাবাস খুলছে ইসরায়েল, ফিলিস্তিনের হুঁশিয়ারি

ইসরায়লের গুপ্তচর সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন বলেছেন, আরব রাষ্ট্র ওমানের সঙ্গে তারা সম্পর্ক নবায়ন করবে। একইসঙ্গে রাজধানী মাসকটে ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির কার্যালয় খোলা হবে।

Advertisement

সোমবার হার্জলিয়া সম্মেলনে মোসাদ প্রধান এসব কথা বলেন। তিনি বলেন, সম্প্রতি ওমানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্কের কথা ঘোষণা করা হয়েছে এবং সেখানে এখন ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির কার্যালয় খোলা হবে। অনেক গোপন কিছুর মধ্যে এটি একটি তৎপরতা মাত্র।

কোহেনের এ বক্তব্যের মধ্যদিয়ে ইসরায়েলের সঙ্গে ওমানের গোপন সম্পর্কের বিষয়টি আরো প্রকাশ্য হয়ে পড়ল। তিনি বলেন, আরব এ রাষ্ট্রটির সঙ্গে আমাদের কোনো শান্তি চুক্তি নেই। কিন্তু এরই মধ্যে যৌথ স্বার্থ, বৃহত্তর সহযোগিতা ও যোগাযোগের উন্মুক্ত চ্যানেল তৈরি হয়েছে।

আরও পড়ুন : বিমানের চাকা ধরে কেনিয়া থেকে লন্ডন, অতঃপর...

Advertisement

১৯৯০ সালের দিকে ইসরায়েল এবং ওমান বাণিজ্য সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিল; কিন্তু ২০০০ সালে ওমান সে প্রক্রিয়া বাতিল করে। তবে গত অক্টোবর মাসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ওমান সফর করেন।

এদিকে, ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির কার্যালয় খোলার অনুমতি দেয়ার বিষয়ে ওমানকে হঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিন। ফিলিস্তিনি মুক্তি সংস্থার (পিএলও) নেত্রী হানান আশরাভি বলেছেন, ওমান সম্প্রতি ফিলিস্তিনে দূতাবাস খোলার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে স্বাগত জানাই। তবে ইসরায়েলের সঙ্গে ওমানের সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে মাসকটকে রাজনৈতিক মূল্য দিতে হবে। পার্সট্যুডে।

এসআইএস/পিআর

Advertisement