খেলাধুলা

ধোনির সমালোচনায় বিস্মিত ভারতের ব্যাটিং কোচ

ইংল্যান্ড ম্যাচের আগ পর্যন্ত ভারতীয় দল ছিল অপরাজিত। ওই ম্যাচের আগে ৬ ম্যাচ খেলে ৫টিতেই জয় পেয়েছিলো তারা, বাকি এক ম্যাচ হয়েছিল পরিত্যক্ত। অন্যদিকে বিপর্যস্ত এক দল নিয়ে ভারতের মোকাবিলা করতে নামে স্বাগতিক ইংল্যান্ড। ম্যাচে হারলেই সেমিফাইনাল শেষ, এমন সমীকরণ নিয়েই মাঠে নেমেছিল তারা।

Advertisement

বাঁচা-মরার এমন ম্যাচে আগে ব্যাট করে ৩৩৭ রান করে ইংল্যান্ড। ৩৩৮ রানের লক্ষ্য খেলতে নেমে রোহিত শর্মার সেঞ্চুরিতে জয়ের পথেই ছিলো ভারত। কিন্তু শেষদিকে মন্থর গতির ব্যাটিংয়ে ম্যাচটি হেরে যায় টিম ইন্ডিয়া। যে কারণে শেষ পর্যন্ত অপরাজিত থাকা ধোনির ৩১ বলের ৪২ রানের ইনিংসটি নিয়ে উঠেছে প্রশ্ন!

অনেকেই মনে করছেন এই ম্যাচ জয়ের জন্য খেলেনি ভারত। তাই চেষ্টা করেননি ধোনিও। অনেকে আবার মনে করছেন, পাকিস্তান যেন সেমির টিকিট না পায় সে কারণেই ভারতীয়দের এমন কূটকৌশল!

যদিও ভারতের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার তা মানতে নারাজ। ধোনি দলের জন্যই খেলেছেন বলে মনে করেন তিনি। ধোনিকে নিয়ে সমালোচনা করায় সঞ্জয় বলেছেন, ‘ধোনি দলের জন্যই খেলেছিল। একটি ব্যতিক্রমী ইনিংস বাদে সে সব সময়ই তার দায়িত্ব পালন করেছে। এমন পরিস্থিতিতে সাত ম্যাচের মধ্যে পাঁচটিতেই সে দলকে জেতাবে। আমি তো ধোনির ইনিংস নিয়ে প্রশ্ন তোলায় বরং অবাকই হয়েছি।’ ’

Advertisement

শেষদিকে ভারতের ধীর গতির ব্যাটিংয়ের জন্য ইংল্যান্ডের বোলারদের কৃতিত্ব দিয়েছেন সঞ্জয়। সেই সঙ্গে মাঠের বড় বাউন্ডারিকেও দায়ী করেছেন তিনি, ‘আপনি যদি দেখেন তারা শেষ পর্যন্ত কী দারুণ বল করেছে। তারা মাঠের আকৃতিকে খুব ভালোভাবে কাজে লাগিয়েছে। যা আমরা পারিনি।'

এমএইচবি/এসএস/জেআইএম