আইন-আদালত

সাগরে মৃত্যুর দায়ী দালালচক্র ও এজেন্সির বিরুদ্ধে পদক্ষেপ কী

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলে ভূমধ্যসাগরে ৩৭ জন বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় জড়িত মানবপাচারকারীদের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিল ও কমিটি গঠন করতে বলেছেন হাইকোর্ট।

Advertisement

এ সংক্রান্ত একটি রিটের শুনানি নিয়ে সোমবার (১ জুলাই) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে এ বিষয়ে সাতদিনের মধ্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিবের নেতৃত্বে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিটি গঠন করে আগামী ২ মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন আদালত। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিবের নেতৃত্বাধীন উচ্চ ক্ষমতাসম্পন্ন এ কমিটিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়, পুলিশের আইজিপিসহ সংশ্লিষ্টদের রাখতে বলা হয়েছে।

এছাড়া ২৩টি ভুয়া ট্রাভেল এজেন্সি, ১৫টি দালাল চক্র এবং নোয়াখালীর তিনটি সিন্ডিকেটের বিরুদ্ধে কী কী আইনি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কমিটিতে সেটিও প্রতিবেদন আকারে আদালতকে জানাতে বলা হয়েছে।

Advertisement

আদালতে আজ (সোমবার) রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এমদাদুল হক সুমন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ১৭ জুন লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলে ভূমধ্যসাগরে ৩৭ জন বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় মোট ৩৭ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

রিটে পত্রপত্রিকায় প্রকাশিত পাচার সংক্রান্ত ঘটনা তদন্ত করে ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশনা চাওয়া হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ এমদাদুল হক সুমন এ রিট দায়ের করেন।

এছাড়াও রিটে প্রতারক ট্রাভেল এজেন্সি ও মানবপাচার চক্রের সদস্যদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়। পাশাপাশি ২০১২ সালের মানবপাচার দমন আইনে সর্বোচ্চ শাস্তির বিধান নিশ্চিত করার নির্দেশনাও চাওয়া হয়।

Advertisement

এফএইচ/আরএস/জেআইএম