খেলাধুলা

এখনো ওয়ালশের নির্ভরতার নাম মাশরাফি

একদিনের ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বেশি (২১৫ ম্যাচে ২৬৬) উইকেট তার দখলে। নানা ইনজুরি গ্রাস করার পরও তিনিই আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের এক নম্বর পেস বোলার। সেই ২০১৫ সালের বিশ্বকাপ থেকে শুরু করে এবার যুক্তরাজ্যে বিশ্বকাপ শুরুর আগে এই চার বছর প্রায় সময়ই বোলারদের মধ্যে ওয়ানডেতে সর্বাধিক উইকেট শিকারীও মাশরাফি।

Advertisement

২০০৩, ২০০৭ আর ২০১৫ সালের বিশ্বকাপ- এই তিন আসরে ১৬ ম্যাচে তার উইকেট ছিল ১৮টি। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে ইনজুরির কারণে মাত্র দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সীমানার ধারে ফিল্ডিং করতে গিয়ে গোড়ালিতে ব্যাথা পেয়ে বিশ্বকাপ শেষ করার আগে প্রথমবার বিশ্বকাপ খেলতে যাওয়া নড়াইল এক্সপ্রেসের উইকেট ছিল দুই ম্যাচে ২টি (কানাডার বিপক্ষে ২/৩৮, শ্রীলঙ্কার বিপক্ষে ০/৩৮)।

২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ৯ ম্যাচে পেয়েছিলেন ৯ উইকেট (সেরা বোলিং ৪/৩৮, ভারতের বিপক্ষে পোর্ট অব স্পেন)। অন্যদিকে ২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হওয়া বিশ্বকাপে মাশরাফির উইকেট ছিল আর ৫ খেলায় ৭টি (সেরা ৩/২০ আফগানিস্তান)।

কিন্তু এবার সেই পেস বোলিং ট্রাম্পকার্ড অনেক নিষ্প্রভ। নিষ্ক্রিয়। এবার যুক্তরাজ্যে এসে ওভালে দুটি (দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড), কার্ডিফ, টনটন, নটিংহ্যাম ও সাউদাম্পটনে (ইংল্যান্ড, ১/৬৮, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান) মোট ৬ ম্যাচে মাশরাফির ঝুলিতে জমা পড়েছে মোটে ১টি মাত্র উইকেট।

Advertisement

সেটা ইংল্যান্ডের বিপক্ষে। এরপর ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের বিপক্ষে উইকেটশূন্য। ২০০৭ সালেও অবশ্য পর পর টানা চার ম্যাচে (অস্ট্রেলিয়া, ৪ ওভারে ০/২০, নিউজিল্যান্ড, ৬ ওভারে ০/৪১, দক্ষিণ আফ্রিকা ৯ ওভারে ০/৪৫, ইংল্যান্ডের বিপক্ষে ৮.৫ ওভারে ০/২৮) টানা চার ম্যাচে উইকেট পাননি। এখন দেখার বিষয় ভারত ও পাকিস্তানের বিপক্ষে শেষ দুই ম্যাচে কি করেন মাশরাফি?

এদিকে প্রিয় তারকার এমন হতশ্রী অবস্থা দেখে যারপরনাই হতাশ ভক্ত ও সমর্থকরা। মাশরাফি ফর্মে না থাকায় বাংলাদেশের পেস আক্রমণ হয়ে পড়েছে কমজোরি, দূর্বল ও নির্বিষ।

কেন এই অবস্থা, কি কারণে মাশরাফি নিজের স্বাভাবিক বোলিং করতে পারছেন না? উইকেট পেতে কষ্ট হচ্ছে? সে ব্যাখ্যা সবচেয়ে যার ভাল জানার কথা সেই পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ মনে করেন না, মাশরাফি খারাপ ফর্মে আছে কিংবা তার বলের ধার কমে গেছে।

এ ক্যারিবীয় বিখ্যাত ফাস্ট বোলারের ধারনা, উইকেট পাচ্ছে না- মানেই যে মাশরাফি খারাপ বল করছে, বিষয়টি তেমন নয়। আজ বাংলাদেশী মিডিয়ার সাথে আলাপে মাশরাফি প্রসঙ্গ আসতেই ওয়ালশের যত কথা মাশরফির পক্ষে।

Advertisement

তার ধারণা ও মূল্যায়ন, উইকেট পাওয়া বা নামের পাশে উইকেটই শেষ কথা নয়। পাশাপাশি রান রেটটাও বিশেষভাবে বিবেচনায় আনতে হবে। হ্যাঁ, মাশরাফি হয়তো উইকেট পেয়েছে কম, তবে তার বলে রানও ওঠেনি তেমন। সে রান কম দিয়েছে।’

ওয়ালশ যোগ করেন, ‘অনেক বোলারই বিশ্বকাপে উইকেট পাননি। তাই মাশরাফিও হয়ত তাই। তবে তার ইকোনমি বেশ ভাল আছে। সে ভাল বোলিংই করছে।’

বাংলাদেশের ফাস্ট বোলিং কোচের ধারনা ও স্থির বিশ্বাস- ‘মাশরাফির এ উইকেট খরা থাকবে না। কেটে যাবে।’ তার শেষ কথা, মাশরাফি কম উইকেট পাচ্ছে, তা নিয়ে আমি মোটেই চিন্তিত নই। আমি তাকিয়ে আছি সে টাইট বোালিং করতে পারছে কি না? আর তার দায়িত্বটা এতকাল যেভাবে দক্ষতা ও বিশ্বস্ততার সাথে পালন করে আসছিল, তা যথাযথভাবে পালন করতে পারছে কি না?’

কথা শুনে মনে হলো শেষ দুই ম্যাচে ভারত ও পাকিস্তানের সাথে মাশরাফি ম্যাজিক দেখার অপেক্ষায় উন্মুখ হয়ে আছেন ওয়ালশ। তাইতো মুখে এ সংলাপ, ‘মাশরাফি যখনই সামনে থেকে বোলিং আক্রমণে প্রতিপক্ষ ব্যাটিং লাইনআপের ওপর আঘাত হানবে- সেটা হবে আমাদের জন্য বিশেষ বোনাস। আমি তাকিয়ে আছি ভারত ও পাকিস্তান ম্যাচের দিকে। আশা করছি মাশরফি ওই দুই ম্যাচে ঠিক বল হাতে জ্বলে উঠবে।’

এআরবি/আইএইচএস/এমএস