জাতীয়

হঠাৎ মুষলধারে বৃষ্টি, নগরবাসীর স্বস্তি

বিকেল সাড়ে ৪টা। মুষলধারে বৃষ্টি ঝরছে। আজিমপুর নতুন পল্টন লাইনের আল হেরা জামে মসজিদের সামনের ছোট গলিপথে পানি জমে গেছে। জমে থাকা পানিতে ফুটবল খেলছে কয়েকজন ক্ষুদে শিশু।

Advertisement

ফুটবলে লাথি মারতে মারতে একজন আরেকজনকে বলছিল, ‘বৃষ্টির পানি অনেক ঠান্ডা, ভিজতে যা ভালো লাগছে। আজ অনেকক্ষণ ভিজব।’ তাদের পাশ দিয়ে দ্রুত বেগে একটি প্রাইভেটকার চলে গেলেও সেদিক ভ্রুক্ষেপ নেই ক্ষুদে শিশুদের।

বেশ কয়েকদিন ধরে অতিরিক্ত তাপমাত্রার কারণে প্রচণ্ড গরম আর দাবদাহে নগরবাসী রীতিমতো হাঁপিয়ে উঠেছিলেন। মাঝে দু-একদিন ছিঁটেফোটা বৃষ্টি হলেও তা যেন দাবদাহকে আরও বাড়িয়ে দিয়েছিল। কী দিন কী রাত সবসময় গরমে এক ধরনের অস্থিরতা। দিন-রাতে দুই-তিনবার গোসল করেও ঘুমাতে পারেননি অনেকে।

কিন্তু আজ বিকেলে আধাঘণ্টার মুষলধারে বৃষ্টি নগরবাসীর মনে স্বস্তির পরশ বুলিয়ে দেয়। ক্ষণিকের বৃষ্টিতে বিভিন্ন পাড়া-মহল্লার অলিগলি ও কিছু কিছু রাজপথে জলাবদ্ধতা দেখা দিলেও কাউকে বিরক্ত হতে দেখা যায়নি।

Advertisement

রাজধানীর লালবাগ, ধানমন্ডি ও নিউমার্কেট থানা এলাকায় সরেজমিনে দেখা গেছে, হঠাৎ করে নামা বৃষ্টিতে অনেকেই ভিজে একাকার হয়েছেন। কেউ আবার ইচ্ছে করেই বৃষ্টিতে ভিজছেন। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় শিক্ষার্থীরা অনেকেই দলবেঁধে বৃষ্টিতে ভিজেছেন। রিকশা, সিএনজি ও অটোরিকশা চালকদের বৃষ্টির পানিতে যানবাহন ধোয়ামোছা করতে দেখা যায়।

এদিকে বৃষ্টিতে রাজধানীর নিউমার্কেটের সামনের রাস্তায় পানি জমে যায়। এ সময় অনেক প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেল চালককে জমে থাকা পানি সরিয়ে দ্রুতবেগে ছুটতে দেখা যায়।

আধাঘণ্টার হঠাৎ বৃষ্টি থেমে গেলে অনেক পথচারীকে হতাশ হতে দেখা যায়। অনেকেই বৃষ্টির গতি দেখে ভেবেছিলেন আজ অনেকক্ষণ বৃষ্টি হবে কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি।

আবহাওয়া অধিদফতরের কর্তব্যরত এক কর্মকর্তা জানান, রাজধানীসহ সারাদেশে বিছিন্নভাবে বৃষ্টিপাত হয়। তবে তিন ঘণ্টার হিসাবে বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করায় সন্ধ্যা ৬টার আগে বৃষ্টিপাতের পরিমাণ উল্লেখ করা সম্ভব হবে না।

Advertisement

এমইউ/বিএ/এমকেএইচ