ক্যাম্পাস

জবিতে মুক্তিযুদ্ধের বই নিয়ে ভ্রাম্যমাণ বইমেলা

‘মুক্তিযুদ্ধের নির্বাচিত যত বই, ইতিহাস ধরব তুলে বই যাবে তৃণমূলে’ এই স্লোগানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) দুই দিনব্যাপী শুরু হয়েছে মুক্তিযুদ্ধের ভ্রাম্যমাণ বইমেলা। এ মেলা আজ শুরু হয়েছে, শেষ হচ্ছে মঙ্গলবার।

Advertisement

আজ দুপুরে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান মুক্তিযুদ্ধের ভ্রাম্যমাণ বইমেলা পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, ‘আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস সবার মাঝে দেয়ার জন্য এটি একটি ভালো উদ্যোগ; এখানে মুক্তিযুদ্ধের সবগুলো বই একসঙ্গে পাওয়া যায়। মুক্তিযুদ্ধের বই পড়ে সঠিক ইতিহাস জানা সবার প্রয়োজন।’

শ্রাবণ প্রকাশনের রবিন আহসান বলেন, ডিসেম্বর থেকে আমরা মুক্তিযুদ্ধের সব বই একসঙ্গে বিক্রির পরিকল্পনা হাতে নিয়েছি। ইতোমধ্যে প্রায় সব বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলোতে আমরা বই পৌঁছে দিয়েছি। মুক্তিযুদ্ধ বিষয়ক সব বই সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়াই আমাদের উদ্যোগ।

এ সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাহাত মিনহাজ এবং বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

Advertisement

মুক্তিযুদ্ধের ভ্রাম্যমাণ বইমেলা ২০১৮ সালের ৮ ডিসেম্বর থেকে যাত্রা শুরু করে। এখানে একাত্তরের দিনগুলি, মুক্তধারা-৭১, আমার বন্ধু রাশেদ, আমি বীরাঙ্গনা বলছি, একাত্তরের ডায়েরিসহ মুক্তিযুদ্ধের সবগুলো বই রয়েছে।

এ ছাড়াও ‘মুক্তিযুদ্ধের ভ্রাম্যমাণ বইমেলা’ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলে মুক্তিযুদ্ধের বই বিক্রি করে থাকে।

এমআরএম/এমকেএইচ

Advertisement