খেলাধুলা

অবশেষে দেশপ্রেম জেগে উঠল মেসির!

বার্সেলোনার হয়ে ফুটবল জাদুকর লিওনেল মেসি যতটা না আলোচিত, তার চেয়ে বেশি সমালোচিত আর্জেন্টিনার হয়ে। কারণ অবশ্যই পারফরম্যান্স নয়; বেশির ভাগ আর্জেন্টাইনদেরই দাবি দেশের হয়ে নিবেদিতপ্রাণ নয় মেসি। তাই তো দেশের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়েও আর্জেন্টিনায় এক কার্লোস তেভেজের সমান জনপ্রিয়তাও নেই মেসির।

Advertisement

বছর জুড়ে ক্লাবের হয়ে খেলায় জাতীয় দলের হয়ে নিজেকে প্রমাণের সুযোগ খুব কমই পান ফুটবলাররা। তবে যতটুকু পান, এর মধ্যেই সবাই চেষ্টা করেন দেশের হয়ে নিজেকে উজাড় করে দিতে। মেসি কখনো যে তা করেননি তাও কিন্তু নয়। দুর্দান্ত পারফরম্যান্সে আর্জেন্টিনাকে শেষ তিন মেজর টুর্নামেন্টের ফাইনালে তোলার কারিগর এই মেসিই। তবুও দেশের প্রতি টান কম এই অপবাদ মেসির গায়ে যেন লেগে আছে আষ্টেপৃষ্ঠে।

তবে এবার কোপা আমেরিকার শুরু থেকেই যেন ভিন্ন এক মেসিকে আবিষ্কার করা গেছে। পারফরম্যান্স গড়পড়তা হলেও, অধিনায়ক হিসেবে দলকে এক সুতোয় বাঁধতে পেরেছেন তিনি। যার প্রমাণ মিলেছে কলম্বিয়ার কাছে হেরে কোপা শুরু করলেও বাকি ম্যাচগুলোতে দলের একাত্মতা। খারাপ সময়ে দলের বাকিদের একজন আদর্শ নেতা হিসেবে আগলে রাখছেন তিনি।

এদিকে গতকাল ভেনেজুয়েলা ম্যাচের আগে জাতীয় সঙ্গীতের সঙ্গে নিজের ঠোঁটও মিলিয়েছেন মেসি। অবাক করার মতো বিষয় হলো, আর্জেন্টিনার হয়ে ১৩৪টি ম্যাচ খেলে ফেললেও কখনো মেসিকে জাতীয় সঙ্গীত গাইতে দেখা যায়নি। এ কাজ করতে তার যেন বড্ড অনীহা!

Advertisement

কিন্তু আর্জেন্টিনার হয়ে একটি শিরোপা জয়ের স্বপ্নে বিভোর মেসি সময়ের সঙ্গে যেন পুরো বদলে গেছেন। হন্যে হয়ে আছেন নিজের ও দেশের জন্য বড় কিছু অর্জন করার। তাই হয়তো, জাতীয় সঙ্গীত গেয়ে সঞ্জীবনী শক্তি সঞ্চার করতে মরিয়া তিনি। সেই সঙ্গে দেশকে যে তিনি কম ভালোবাসেন না তা প্রমাণ করতেও বদ্ধপরিকর।

Messi finally sings the national anthem, and Argentina are playing their best football of the Copa America. Coincidence? I think not. pic.twitter.com/S1E9MyGVEU

— Daniel Edwards (@DanEdwardsGoal) June 28, 2019

এসএস/এমকেএইচ

Advertisement