অর্থনীতি

দরপতনের মধ্যেও লেনদেনে বীমা খাতের দাপট

আগের সপ্তাহের ধারাবাহিকতায় গত সপ্তাহেও দেশের শেয়ারবাজারে বীমা খাত লেনদেনের শীর্ষ স্থান ধরে রেখেছে। এ নিয়ে টানা তিন সপ্তাহ লেনদেনের শীর্ষ স্থান বীমা খাতের দখলে থাকল।

Advertisement

লেনদেনে দাপট দেখালেও গত সপ্তাহে বেশিরভাগ বীমা কোম্পানির শেয়ারের দাম কমেছে। এমনকি ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ দশ প্রতিষ্ঠানের মধ্যে সাতটিই রয়েছে বীমা কোম্পানি। ডিএসইর খাত ভিত্তিক লেনদেন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে লেনদেনের শীর্ষ স্থান ধরে রাখলেও গত সপ্তাহে বীমা খাতের লেনদেনের পরিমাণ কমেছে। আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে বীমা খাতের শেয়ার লেনদেন প্রতি কার্যদিবসে গড়ে কমেছে ৫৫ কোটি ৯০ লাখ টাকা। বীমা খাতের লেনদেন কমার নেতিবাচক প্রভাব ডিএসইর মোট লেনদেনেও পড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৭৪ লাখ টাকা। যা আগের সপ্তাহের থেকে ৯৫ কোটি ৮৮ লাখ টাকা বেশি। আগের সপ্তাহে লেনদেন হয় ৫১৯ কোটি ৬২ লাখ টাকা।

গত সপ্তাহজুড়ে শীর্ষে থাকা বীমা খাতের শেয়ার মোট লেনদেন হয়েছে ৩১০ কোটি ৩৭ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৬২ কোটি ৭ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয় ১১৭ কোটি ৯৭ লাখ টাকা।

Advertisement

আর দ্বিতীয় স্থানে থাকা বস্ত্র খাতের শেয়ার লেনদেন হয়েছে ২৫৫ কোটি ৮৮ লাখ টাকা। আগের সপ্তাহেও এ খাতটি দ্বিতীয় স্থানে ছিল। প্রথম ও দ্বিতীয় স্থানের মতো তৃতীয় স্থানও অপরিবর্তিত রয়েছে। ২৫২ কোটি ৫০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে আগের সপ্তাহের মতো তৃতীয় স্থানে রয়েছে ওষুধ খাতের দখলে।

এ ছাড়া ৫০ কোটি টাকার ওপরে লেনদেন হওয়া অন্য খাতগুলোর মধ্যে- প্রকৌশল খাতে ২৩৪ কোটি ৭৯ লাখ টাকা, ব্যাংক খাতে ১৯১ কোটি ৮৪ লাখ টাকা, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৮০ কোটি ৫৫ লাখ টাকা, বিবিধ খাতে ১৩৮ কোটি ৭৩ লাখ টাকা, খাদ্য খাতে ৯১ কোটি ৯৫ লাখ টাকা, তথ্য ও প্রযুক্তি খাতে ৬৫ কোটি ৫৬ লাখ টাকা, আর্থিক খাতে ৬৫ কোটি ২২ লাখ টাকা, চামড়া খাতে ৬১ কোটি ৬৬ লাখ টাকা এবং টেলিকমিউনিকেশন খাতে ৫৪ কোটি ৪৭ লাখ টাকার লেনদেন হয়েছে।

এদিকে গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় স্থান করে নেয়া বীমা খাতের কোম্পানিগুলোর মধ্যে- ইস্টার্ন ইন্স্যুরেন্সের ১৭ দশমিক ৩২ শতাংশ, সোনার বাংলা ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৯৭ শতাংশ, পিপলস ইন্স্যুরেন্সের ১১ দশমিক ৫৫ শতাংশ, সানলাইফ ইন্স্যুরেন্সের ১১ দশমিক ৪৯ শতাংশ, প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের ৯ শতাংশ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৮ দশমিক ৩৫ শতাংশ এবং নর্দান জেনারেল ইন্স্যুরেন্সের ৮ দশমিক ১৪ শতাংশ দাম কমেছে।

অপরদিকে গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় স্থান করে নেয়া বীমা খাতের একমাত্র কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের দাম বেড়েছে ৮ দশমিক ৪০ শতাংশ।

Advertisement

এমএএস/এনডিএস/এমএস