প্রবাস

মালয়েশিয়ায় এতিমদের স্বপ্নের নীড় ‘ইয়াইয়াসান নূর মঞ্জিল’

মালয়েশিয়ায় এতিম শিশুদের স্বপ্নের নীড় ইয়াইয়াসান নূর মঞ্জিল। দেশটির সেলাঙ্গর রাজ্যের জুরুতেরা পুচং-এ ১৯৯৮ সালে একখণ্ড জমির ওপর একটি এতিমখানা প্রতিষ্ঠা করেন জাকির আহমেদের শ্বশুর আব্দুল সুবাহান বিন আব্দুল রাহিম। ২০১৩ সালে তিনি মৃত্যুবরণ করেন। সুবহান বিন আব্দুল রহিমের মৃত্যুর পর এতিমখানার দায়িত্বপ্রাপ্ত হন বাঙালি জামাতা জাকির আহমেদ রাজু এবং আব্দুল সুবাহানের বড় জামাতা সুলায়মান বিন ইসমাইল।

Advertisement

অর্থনৈতিক সঙ্কট এবং নানা প্রতিকূলতার মাঝেও দুইজন ব্যক্তি এতিম শিশুদের লালনপালনে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। শুধু তাই নয়, প্রতিটি এতিম ছেলেমেয়েকে লেখাপড়ার পাশাপাশি তাদেরকে দিনে দিনে ইসলামি শিক্ষায়ও শিক্ষিত করে তুলছেন। এই প্রতিষ্ঠানে বিভিন্ন সময়ে সর্বমোট ৫২ জন এতিম ছেলেমেয়ে ছিল।

এদের মাঝে পাঁচজন মেয়েকে বিবাহ দেয়া হয়েছে, কয়েকজন বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত, বর্তমানে কিছু ছেলে হাফিজিয়া মাদরাসায় অধ্যয়নরত, কিছু স্কুলে এবং দু’জন ইউনিভার্সিটি কলেজে লেখাপড়া করছে। এতিমদের সেবায় জাকির আহমেদকে সর্বাত্মকভাবে সহযোগিতা করে চলেছেন তার বড় ভায়রা সুলায়মান বিন ইসমাইল।

দেশের গণ্ডি পেরিয়ে প্রবাস জীবনে চ্যালেঞ্জিং কাজের পাশাপাশি মানবকল্যাণে অনেকেই কাজ করে চলেছেন। উজ্জ্বল করছেন দেশের ভাবমূর্তি। তাদেরই একজন সিরাজগঞ্জের হোসেনপুর (মুন্সিবাড়ীর), মালয়েশিয়া প্রবাসী ‘জাকির আহমেদ রাজু। সিরাজগঞ্জ ইউনিভার্সিটি কলেজে পড়ুয়া জাকির ১৯৯০ সালের শেষের দিকে মালয়েশিয়ায় ভিজিট ভিসায় আগমন করেন। বিভিন্ন সময়ে তিনি প্রাইভেট কোম্পানিতে চাকরিরত ছিলেন।

Advertisement

পরবর্তীতে আব্দুল সুবাহান বিন আব্দুল রাহিমের দ্বিতীয় মেয়ের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে জাকির আহমেদ রাজু মালয়েশিয়ার সিটিজেন। জাকির পাঁচ সন্তানের জনক। বড়মেয়ে মাস্টার্স (হেলথ কেয়ার) শেষ পর্যায়ে, ছেলে ফরেনসিক কম্পিউটার সাইন্স তৃতীয় বর্ষে এবং অন্যান্য ছেলেমেয়ে স্কুলে পড়াশোনা করছেন।

দেশটিতে পিছিয়ে পড়া সুবিধাবঞ্চিত এতিম শিশুদের কীভাবে এগিয়ে নেয়া যায়, সেই ভাবনা থেকে স্বপ্নের নীড় ইয়াইয়াসান নূর মঞ্জিল। জাকির আহমেদ রাজু জানান, শ্বশুরের রেখে যাওয়া স্মৃতি শতকষ্টের মধ্যেও অসহায়দের পাশে দাঁড়াতে পেরেছি এটাই আমাদের স্বার্থকতা। সমাজের বিত্তবানরা এ অসহায়, অবহেলিত, বঞ্চিতদের সাহায্য- সহযোগিতার হস্ত প্রসারিত করার আহ্বান জানিয়েছেন জাকির আহমেদ ও সুলায়মান বিন ইসমাইল।

অসহায় এতিম ও সুবিধাবঞ্চিতদের সহযোগিতার জন্য যোগাযোগ- জাকির: +৬ ০১৮২২৫৭২৪৪, সুলায়মান: +৬ ০১২৩০৭৩৭৮৬, ইয়াসিন নূর মঞ্জিল: হিসাব নম্বর ১২০৪৭-০১-০০১৩৫০৬ ব্যাংক ইসলাম, মালয়েশিয়া।

এমআরএম/এমএস

Advertisement