খেলাধুলা

আফগানিস্তানের সমর্থক আজ বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইংল্যান্ডও

দু’দিন আগেই ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেইন টুইট করে শঙ্কা প্রকাশ করেছেন, ভারত-ইংল্যান্ড ম্যাচের দিন পাকিস্তানিরা ভারতের সমর্থক হয়ে যাবে। দু’দেশের মধ্যে যতই রাজনৈতিক বিরোধ থাকুক না কেন, নিজেদের ‘স্বার্থ’ হাসিলের জন্য একদিনের জন্য ভারতের সমর্থক হতে দ্বীধা করবে না পাকিস্তানের ক্রিকেট ভক্তরা।

Advertisement

এই স্বার্থটাই এখন সবচেয়ে বড় হয়ে উঠেছে চলতি বিশ্বকাপে। নিজেদের খেলা ছাড়াও সুবিধামত অন্য দেশেরও কঠোর সমর্থক হয়ে যাচ্ছে ভিন্ন কোনো দেশ। এই যেমন আজ লিডসের হেডিংলিতে মুখোমুখি হওয়া আফগানিস্তান-পাকিস্তান ম্যাচে আফগানদের সমর্থক হয়ে গেছে তিন দেশ।

বাংলাদেশ, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা। আজ আফগানদের হাতে কোনোমতে পাকিস্তান পরাজিত হতে পারলে অনেক বড় ‘স্বার্থ’ হাসিল হয়ে যাবে (লাভ হবে) এই তিন দেশেরই। পয়েন্ট টেবিলে পাকিস্তানসহ বাকি তিন দেশের যে অবস্থান, তাতে একটি দল হারা মানেই অন্যদের বিশাল লাভ এবং সেমিতে যাওয়ার অনেক বড় সম্ভাবনা টিকে থাকা।

৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ৬ষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তান। রানরেটে এগিয়ে থেকে সমান সংখ্যক ম্যাচে সমান পয়েন্ট নিয়ে একধাপ এগিয়ে রয়েছে বাংলাদেশ। সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে ইংল্যান্ড এবং ৭ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ৭ম স্থানে রয়েছে শ্রীলঙ্কা।

Advertisement

পাকিস্তান যদি আজ কোনোমতে হেরে যায় আফগানদের কাছে, তাহলে ৮ ম্যাচে তাদের পয়েন্ট হবে ৭। বাকি থাকবে এক ম্যাচ। শেষ ম্যাচটা তাদের বাংলাদেশের বিপক্ষে। সে ক্ষেত্রে বাংলাদেশের অনেক বড় সম্ভাবনা টিকে থাকবে। একই সঙ্গে সম্ভাবনা টিকে থাকবে ইংল্যান্ড এবং শ্রীলঙ্কারও। এই দুই দলেরই বাকি রয়েছে দুটি করে ম্যাচ।

সুতরাং, বিশ্বকাপ থেকে ইতিমধ্যে ছিটকে পড়া এবং একটি ম্যাচও না জেতা আফগানিস্তানই এখন অনেক বড় ভরসা হয়ে রয়েছে বাংলাদেশ, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কার জন্য। এই তিন দেশের কোটি কোটি ক্রিকেট ভক্তের প্রার্থণা, যেন একটি বড় ধরনের অঘটন ঘটিয়ে দিতে পারে আফগানিস্তান।

আইএইচএস/এমকেএইচ

Advertisement