জাতীয়

মশক নিধনে কমিটি গঠন করছে ডিএনসিসি

মশক নিধন কার্যক্রম পরিচালনায় সঠিকভাবে মশা মারার ওষুধ ছিটানো হয় না- নগরবাসীর এমন অভিযোগ দীর্ঘদিনের। এ অভিযোগের প্রেক্ষিতে নতুন উদ্যোগ নিতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। কোন এলাকায় মশার ওষুধ ছিটানো হয়নি, এ অভিযোগ তদন্তে প্রতিটি ওয়ার্ডে বিশেষ কমিটি গঠন করবে ডিএনসিসি।

Advertisement

মশক নিধন কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে কিনা, তা তদারকি করতে প্রতিটি ওয়ার্ডে সাত সদস্যের একটি করে কমিটি গঠন করা হচ্ছে। ডিএনসিসি সূত্রে জানা গেছে, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হবে। কমিটিতে স্থানীয় সমাজের বিশিষ্ট ব্যক্তি, ঈমাম, সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিত্ব, সিটি কর্পোরেশনের কর্মকর্তা বা কর্মচারীর সমন্বয়ে এই কমিটি গঠন করা হবে।

জানা গেছে, কমিটি নিয়মিতই মশক নিধন কার্যক্রম পর্যবেক্ষণ করবে। কমিটি নিয়মিত মশার ওষুধ না দেয়ার অভিযোগ সরেজমিনে যাচাই করা হবে। সেই সঙ্গে কোন এলাকায় মশক নিধনের কার্যক্রম সঠিক ভাবে পরিচালিত হচ্ছে না- অভিযোগ এলে তা তদন্ত করবে কমিটি। এরপর মশক নিধন কর্মীদের দায়িত্বে অবহেলার প্রমাণ পেলে তার বিরুদ্ধে সিটি কর্পোরেশনের কাছে শাস্তিমূলক ব্যবস্থার জন্য সুপারিশ করবে এই কমিটি।

আরও পড়ুন>> সুপারশপের পণ্যের বিষয়ে এ কী শোনালেন সারওয়ার আলম!

Advertisement

সম্প্রতি ৩৫ নম্বর ওয়ার্ডে এক অনুষ্ঠানে ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, বাড়ি বা বাড়ির আশেপাশে জমে থাকা স্বচ্ছ পানিতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা বংশ বিস্তার করে। তাই প্রতিটি নাগরিককে এ বিষয়ে সচেতন হতে হবে। সবাই সচেতন হয়ে কাজ করলে ডেঙ্গু ও চিকুনগুনিয়া দূর করা সম্ভব।

মেয়র বলেন, এছাড়া আমি মসজিদের ঈমামদের এ বিষয়ে জনগণকে সচেতন করার জন্য অনুরোধ করেছি। ডেঙ্গু চিকুনগুনিয়া মোকাবিলা করা একটি বড় চ্যালেঞ্জ। তাই আমরা আগামী ২৯ জুন মানিক মিয়া এভিনিউতে এ বিষয়ে একটি বড় ধরনের জনসচেতনামূলক প্রোগ্রাম করবো। এরপর থেকেই শুরু হবে মশক নিধনে ওয়ার্ডে ওয়ার্ডে ক্র্যাশ প্রোগ্রাম।

আগামীকাল শনিবার মশক নিধন ও নিয়ন্ত্রণে ডিএনসিসির উদ্যোগে দুই সপ্তাহব্যাপী ক্র্যাশ প্রোগ্রাম শুরু হবে। স্বাভাবিক কার্যক্রমের পাশাপাশি অতিরিক্ত জনবল, ফগার মেশিন ও ওষুধ মজুদ নিয়ে আগামী ১১ জুলাই পর্যন্ত এ প্রোগ্রাম চলবে বলে জানিয়েছেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগ্রেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন।

এএস/এমএসএইচ/এমএস

Advertisement