আন্তর্জাতিক

ইরানের পক্ষ নিল আরব আমিরাত

এবার ইরানের পক্ষ নিল সংযুক্ত আরব আমিরাত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন যায়েদ আল নাহিয়ান বলেছেন, ওমান সাগরে তেলবাহী ট্যাঙ্কারে হামলা চালানোর ব্যাপারে ইরানকে দায়ী করার মতো পরিষ্কার, বৈজ্ঞানিক ও সন্তোষজনক কোনো প্রমাণ নেই। খবর পার্স ট্যুডে।

Advertisement

ওই হামলার জন্য যুক্তরাষ্ট্র ও সৌদি আরব ইরানকেই দায়ী করে আসছে। কিন্তু তাদের বক্তব্যের বিপরীত অবস্থান ঘোষণা করল আমিরাত। অপরদিকে যুক্তরাষ্ট্র ও সৌদির দাবি নাকচ করে ওই হামলাকে সন্দেহজনক বলে মন্তব্য করেছে ইরান।

রাশিয়ার রাজধানী মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে শেখ আবদুল্লাহ বিন যায়েদ আল নাহিয়ান বলেন, তার দেশ কোনো দেশকে হামলার জন্য দায়ী করতে পারছে না কারণ যে তদন্ত হয়েছে তাতে পর্যাপ্ত প্রমাণ উঠে আসেনি। তিনি পরিষ্কার করে বলেন, আসলে আমরা কাউকে দায়ী করতে পারছি না কারণ আমাদের হাতে প্রমাণ নেই।

গত মাসে পারস্য উপসাগরের হরমুজ প্রণালীর কাছে ফুজায়রা বন্দরে চারটি তেলবাহী জাহাজে হামলা হয়। এরপর চলতি মাসের মাঝামাঝিতে ওমান উপসাগরে দুটি তেলবাহী ট্যাঙ্কারে হামলার ঘটনা ঘটে। দু’টি হামলার জন্যই সৌদি আরব ও যুক্তরাষ্ট্র ইরানকেই দায়ী করেছে তবে কোনো প্রমাণ হাজির করতে পারেনি।

Advertisement

এছাড়া সাম্প্রতিক সময়ে একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে ইরান। ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। এর মধ্যেই ইরানকে দায়ী না করে মন্তব্য করল আরব আমিরাত।

টিটিএন/এমএস