খেলাধুলা

আবারও প্যারাগুয়ের কাছেই থামবে ব্রাজিলের স্বপ্ন?

বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টায় প্যারাগুয়ের বিপক্ষে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। নিজেদের ঘরের মাঠে খেলা হলেও, এ ম্যাচের আগে ভীষণ সতর্ক ব্রাজিল।

Advertisement

অবশ্য সতর্ক না হয়েই বা করবে কী? এই প্যারাগুয়েই যে পরপর দুইবার শেষ করে দিয়েছে ব্রাজিলের কোপা জেতার স্বপ্ন। ২০১৬ সালের ভরাডুবিময় আসর বাদ দিয়ে ২০১১ এবং ২০১৫ সালের আসরে প্যারাগুয়ের কাছে হেরেই কোপা আমেরিকা থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল।

তবে এবার ঠিক ততোটা শক্তিশালী নয় প্যারাগুয়ে। কলম্বিয়া ও আর্জেন্টিনার সঙ্গে 'বি' গ্রুপে লড়েছে তারা। সেখানে জিততে পারেনি কোনো ম্যাচ। হেরেছে কলম্বিয়ার কাছে। ড্র করেছে আর্জেন্টিনার সঙ্গে। আবার জিততে ব্যর্থ হয়েছে কাতারের সঙ্গে।

দুইটি ড্র থেকে মাত্র ২ পয়েন্ট নিয়ে অনেকটা ভাগ্যের সহায়তায়ই কোয়ার্টারের টিকিট পেয়েছে প্যারাগুয়ে। তবু ব্রাজিল শিবিরে বিরাজ করছে প্যারাগুয়ে জুজু। কারণ সাম্প্রতিক পরিসংখ্যান যে কথা বলছে প্যারাগুয়ের পক্ষেই।

Advertisement

২০১৬ সালের কোপা আমেরিকায় গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছিল ব্রাজিল। এর আগে ২০১১ ও ২০১৫ সালে পরপর দুই আসরে কোয়ার্টার ফাইনালেই প্যারাগুয়ের কাছে হেরে বিদায় নিয়েছিল তারা। দুইটি পরাজয়ই ছিলো টাইব্রেকারে গিয়ে। যে কারণে এবারের কোয়ার্টারেও প্যারাগুয়েকে পেয়ে খানিক সতর্কই ব্রাজিল।

এসএএস