জাতীয়

‘দায়িত্ব ঠিকভাবে পালন করলে সমস্যা থাকবে না’

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, আমরা সবাই নিজ দায়িত্ব সঠিকভাবে ও স্বচ্ছতার সাথে পালন করলে ভূমি সেবা প্রদানে আর সমস্যা থাকবে না। আপনাদের মাঠ পর্যায়ে লব্ধ অভিজ্ঞতা কাজে লাগানোর মাধ্যমে মানুষকে সেবা প্রদান ও দেশের উন্নয়নে অবদান রাখলে আজকের এবং আগামী প্রজন্ম ভালো থাকবে। আমাদের সবার সাধারণ বুদ্ধি প্রয়োগ করতে হবে কোনো কাজ করার আগে।

Advertisement

ভূমি মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সম্মেলন কক্ষে ‘সরকারি স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তিতে দেওয়ানি মামলার রায়ের ভিত্তিতে রেকর্ড সংশোধনসহ সরকারি সম্পত্তি সুষ্ঠুভাবে রক্ষণাবেক্ষণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বাক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভূমিসচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারীর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন) আনিস মাহমুদ। এতে আরও বক্তব্য রাখেন ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল হান্নান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম প্রমুখ।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, সরকারি সম্পত্তি ভুলভাবে রেকর্ড হলে তা রক্ষা করতে হবে। অন্যদিকে ব্যক্তি-জমি খাস হিসেবে রেকর্ড হয়ে গেলে মানুষ যেন ভোগান্তিতে না পরে তাতেও লক্ষ্য রাখতে হবে। আমরা এমন একটি ‘সিস্টেম’ দাঁড় করাতে চেষ্টা করছি যেন এ ধরনের ভুলভ্রান্তির জন্য কারও সর্বোচ্চ আদালতে যেতে না হয়। কারও পৈত্রিক সম্পত্তি সিএস ও আরএস রেকর্ডে থাকার পরেও যদি হাল জরিপে ভুলভাবে সরকারি তালিকাভুক্ত হয় তাহলে তা স্থানীয় পর্যায়ে সমাধান করার চেষ্টা করতে হবে, যেন শুরুতেই আদালতে যেতে না হয়।

Advertisement

মন্ত্রী বলেন, স্থানীয়ভাবে যেন রেকর্ড মামলা নিষ্পত্তি করা যায় সে জন্য জেলা প্রশাসক, জিপি (সরকারি কৌঁসুলি), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও বিভাগীয় কমিশনারের প্রতিনিধির সমন্বয়ে কমিটি গঠন করতে হবে। উক্ত কমিটি প্রতিকারপ্রার্থীর বক্তব্য শুনে অভিযোগ নিষ্পত্তি করবে। বর্ণিত কমিটির আপিল কর্তৃপক্ষ হবেন সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার।

এমইউএইচ/এনএফ/এমএস