অর্থনীতি

সূচকের উত্থান সামান্য, বেড়েছে লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।

Advertisement

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৮০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৩০ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্য সূচক বাড়লেও এদিন বাজারটিতে লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। ডিএসইতে লেনদেন হওয়া ১৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির।

এদিকে মূল্য সূচকের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তিনশ কোটি টাকার ঘর পেরিয়ে বাজারটির লেনদেন চারশ কোটি টাকায় পৌঁছেছে। দিনভর ডিএসইতে ৪৫৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭৮ কোটি ১৫ লাখ টাকা। অর্থাৎ ৭৫ কোটি ২৩ লাখ টাকা লেনদেন বেড়েছে।

Advertisement

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেএমআই সিরিঞ্জের শেয়ার। কোম্পানিটির ২৪ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশন কোম্পানির ১৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে জিনেক্স ইনফোসিস।

এছাড়া বাজারটিতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- গ্লোবাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, গ্রামীণফোন, রানার অটোমোবাইল, বিবিএস কেবলস এবং ব্র্যাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৭৭ পয়েন্টে। বাজারটিতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির দর। লেনদেন হয়েছে ৯৬ কোটি ৩০ লাখ টাকা।

এমএএস/এমএসএইচ/জেআইএম

Advertisement