জাতীয়

স্বাস্থ্য সনদ পেয়েছেন ৪৭ হাজার হজযাত্রী

রাজধানীসহ সারা দেশে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা, ইনফ্লুয়েঞ্জা ও মেনিনজাইটিস টিকাদান কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলেছে। গত ১৬ জুন শুরু হওয়া এ কার্যক্রমের আওতায় গতকাল (২৩জুন) পর্যন্ত সরকারি-বেসরকারি ব্যবস্থাপনার মোট ৪৭ হাজার হজযাত্রীর প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান শেষে স্বাস্থ্য সনদ ইস্যু করা হয়েছে।

Advertisement

আগামী ৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হবে। ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, সারা দেশে অত্যন্ত সুষ্ঠুভাবে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম এগিয়ে চলেছে। নির্ধারিত সময়ের মধ্যে অর্থাৎ ফ্লাইটের আগেই প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে স্বাস্থ্য পরীক্ষা শুরুর প্রথম ২/৩ দিন স্বাস্থ্য সনদ পাওয়ার জন্য হজযাত্রীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে। ডাটা এন্ট্রি অপারেটরের অপ্রতুলার কারণে এমন হচ্ছিল। বিষয়টি ধর্ম ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নজরে আসে।

এরপর দুর্ভোগ লাঘবের জন্য মেডিকেল প্রোফাইলের মত স্বাস্থ্য ও টিকার সনদ যেন হজযাত্রীরা ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে প্রিন্ট করতে পারেন সে ব্যবস্থা নেয়া হয়। এখন আর স্বাস্থ্য সনদের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে না।

Advertisement

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার বাংলাদেশি পবিত্র হজ পালন করবেন।

এমইউ/এমএমজেড/এমকেএইচ