খেলাধুলা

‘সাদা বিদ্যুৎ’কে ছাড়িয়ে গেলেন ইমরান তাহির

পাকিস্তানের হয়ে অনুর্ধ্ব-১৯ দলে খেললেও ইমরান তাহির জাতীয় দলে মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন দক্ষিণ আফ্রিকার হয়ে। ২০১১ সালে অভিষেক হওয়ার পর থেকে এখনো পর্যন্ত প্রোটিয়াদের জার্সি গায়ে খেলে যাচ্ছেন এই লেগ স্পিনার।

Advertisement

দক্ষিণ আফ্রিকার হয়ে টানা তিন বিশ্বকাপ খেলার পর এবারের আসর শেষে রঙিন জার্সিকে বিদায় জানাবেন ইমারান তাহির। তবে তার আগেই প্রোটিয়াদের হয়ে গড়েছেন অনন্য এক রেকর্ড। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী পেস বোলার অ্যালান ডোনাল্ডকে টপকে দেশটির হয়ে বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ উইকেট শিকারীর মালিক হয়ে গেলেন এই লেগ স্পিনার।

আজ (রোববার) লর্ডসে পাকিস্তানের বিপক্ষে নামার আগে বিশ্বকাপে ইমরান তাহিরের উইকেট সংখ্যা ছিল ৩৭টি। অ্যালান ডোনাল্ডকে ছাড়িয়ে যেতে আর মাত্র দুই উইকেট দরকার ছিল এই স্পিনারের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। ইনিংস ১৫তম ওভারে প্রথমবার বল করতে এসে পাকিস্তানের ওপেনার ফাখর জামানের উইকেট তুলে নেন তাহির। পরে ২০তম ওভারে এক হাতে ক্যাচ নিয়ে আরেক ওপেনার ইমাম-উল হককে ফেরান এই স্পিনার।

Advertisement

আর তাতেই সাদা বিদ্যুৎ খ্যাত সাবেক পেসার অ্যালান ডোনাল্ডকে টপকে যান তিনি। বর্তমানের তার বিশ্বকাপে তার উইকেট সংখ্যা ২০ ম্যাচে ৩৯টি।

ডোনাল্ডকে টপকাতে ৫ ম্যাচ ও একটি বিশ্বকাপ কম খেলেন তাহির। প্রোটিয়াদের হয়ে চার বিশ্বকাপে ২৫টি ম্যাচ খেলে কিংবদন্তী ওই পেসারের উইকেট সংখ্যা ছিল ৩৮টি। ৩১ ম্যাচে ৩১ উইকেট নিয়ে তার ঠিক পরের অবস্থানেই আছে দক্ষিণ আফ্রিকার আরেক কিংবদন্তী পেসার ও সাবেক অধিনায়ক শন পোলক।

এএইচএস/আইএইচএস/পিআর

Advertisement