জাতীয়

টিআইবির ট্রাস্টি বোর্ডে নতুন তিন সদস্য

সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. পারভীন হাসান, বিশিষ্ট লেখক ও সাংবাদিক আবুল মোমেন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. ফখরুল আলম ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ডের নতুন সদস্য হয়েছেন। বুধবার (১৯ জুন) বোর্ডের ১০০তম সভায় নতুন সদস্য হিসেবে তারা যোগদান করেন।

Advertisement

এছাড়া অধ্যাপক ড. পারভীন হাসান টিআইবির ট্রাস্টি বোর্ডের মহাসচিব নির্বাচিত হয়েছেন। অন্যদিকে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম টিআইবির ন্যায়পালের দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি ড. এ টি এম শামসুল হুদার স্থলাভিষিক্ত হলেন।

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. পারভীন হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক শিক্ষক। বর্তমানে তিনি সেন্ট্রাল ইউমেন্স ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য।

একুশে পদকপ্রাাপ্ত লেখক ও সাংবাদিক আবুল মোমেন বর্তমানে দৈনিক আমাদের সময় পত্রিকার সাথে সম্পৃক্ত। এছাড়া তিনি কর্মসূত্রে দৈনিক প্রথম আলো, দ্য ডেইলি স্টার ও দৈনিক ভোরের কাগজের সাথে বিভিন্ন সময়ে জড়িত ছিলেন। কবিতা, গল্প ও ইতিহাস নির্ভর সমালোচনামূলক প্রবন্ধসহ শিশুতোষ বিষয় তার লেখার প্রধান উপজীব্য।

Advertisement

বাংলাদেশ সরকার কর্তৃক ২০১৭ সালে তিনি একুশে পদকে ভূষিত হন। এছাড়া তিনি শিশুদের জন্য ব্যতিক্রমী শিক্ষাপ্রতিষ্ঠান ‘ফুলকি’র প্রতিষ্ঠাতা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষক বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. ফখরুল আলম বর্তমানে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। সাহিত্যের বিভিন্ন শাখায় লেখালেখির পাশাপাশি বাংলা কবিতা বিশেষ করে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতাসমূহ ইংরেজিতে অনুবাদ করে বিশেষ খ্যাতি অর্জন করেছেন তিনি।

অনুবাদ দক্ষতার জন্য ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও সার্ক সাহিত্য পুরস্কারে ভূষিত হন তিনি। যুক্তরাষ্ট্রের ক্লেমন ইউনিভার্সিটি ও ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের অনেক খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠানে তিনি অধ্যাপনার সাথে সম্পৃক্ত ছিলেন।

উল্লেখ্য, ট্রাস্টি বোর্ড টিআইবির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম। বোর্ডের চেয়ারপারসনের দায়িত্বে রয়েছেন অ্যাডভোকেট সুলতানা কামাল, কোষাধ্যক্ষের দায়িত্বে মাহফুজ আনাম। অন্যান্য সদস্যরা হলেন- সিনিয়র অ্যাডভোকেট তৌফিক নেওয়াজ, সৈয়দা রুহী গজনবী, এম হাফিজউদ্দিন খান, ড. আকবর আলি খান, আলী ইমাম মজুমদার ও পারভীন মাহমুদ এফসিএ।

Advertisement

আরএস/এমএস