অর্থনীতি

আগ্রহ হারানোর শীর্ষে এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড

গত সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি দখল করেছে এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড। বিনিয়োগকারীরা মিউচ্যুয়াল ফান্ডটির ইউনিট কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমে। এতে মিউচ্যুয়াল ফান্ডটির দামে বড় ধরনের পতন হয়।

Advertisement

এদিকে বিনিয়োগকারীরা ফান্ডটির ইউনিট কিনতে আগ্রহী না থাকায় সপ্তাহজুড়ে লেনদেন হয় ২৭ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয় ৫ হাজার ৪০০ টাকা।

অপরদিকে ইউনিটের দাম কমেছে ১৫ দশমিক ২৫ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি ইউনিটের দাম কমেছে ১ টাকা ৮০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ফান্ডটির প্রতিটি ইউনিটের দাম দাঁড়িয়েছে ১০ টাকায়, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১১ টাকা ৮০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ফান্ডটির মোট ইউনিটের ৫১ দশমিক ৪১ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ৪৮ দশমিক ৪৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং দশমিক ১৬ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

Advertisement

এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ডের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল পূরবী জেনারেল ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এ কোম্পানির শেয়ার দাম কমে ১২ দশমিক ৮৭ শতাংশ। এর পরেই রয়েছে ন্যাশনাল ব্যাংক। সপ্তাহজুড়ে এ কোম্পানির শেয়ার দাম কমে ১২ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা- বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের ১১ দশমিক ৮৫ শতাংশ, ওয়ান ব্যাংকের ১০ দশমিক ৮১ শতাংশ, ইউনিয়ান ক্যাপিটালের ৯ দশমিক ৮৪ শতাংশ, প্রিমিয়ার লিজিংয়ের ৯ দশমিক ৪০ শতাংশ, ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ডের ৯ দশমিক ২১ শতাংশ, এফএএস ফাইন্যান্সের ৮ দশমিক ৪৯ শতাংশ এবং নর্দান জুট মেনুফ্যাকচারিংয়ের ৭ দশমিক ৭৯ শতাংশ দাম কমেছে।

এমএএস/জেডএ/এমকেএইচ

Advertisement