দেশজুড়ে

দিনাজপুরের কোথাও নেই হাম-রুবেলার টিকা

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল ও ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালসহ কোনো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও উপস্বাস্থ্যকেন্দ্রের ইপিআই সেন্টারে ১৯ দিন ধরে হাম-রুবেলা (এমআর) টিকার সরবরাহ নেই। এতে স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে বিপুল সংখ্যক শিশু।

Advertisement

৯ মাস থেকে ১২ মাসের মধ্যে শিশুদেরকে এ টিকা দিতে হয়। যা ইপিআই সেন্টারে রুটিন টিকার সঙ্গে দেয়া হয়। নির্দিষ্ট সময়ে এসব টিকা দিতে না পারলে শিশুদের মাম্পস, জ্বর, র্যাশ ওঠা ও নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু দীর্ঘদিন ধরে এসব টিকা দিতে না পারায় দুশ্চিন্তায় পড়েছেন বাবা-মায়েরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯ দিন ধরে জেলার কোনো হাসপাতাল কিংবা স্বাস্থ্যকেন্দ্রে হাম-রুবেলা (এমআর) টিকার সরবরাহ নেই। এছাড়া চলতি মাসের শুরু থেকে শিশুদের জন্য মারাত্মক রোগের ৬ ধরনের রোগ প্রতিরোধক টিকার অন্যান্যগুলোরও সংকট রয়েছে।

নিয়ম অনুযায়ী শিশুদের ৯ মাস থেকে ১২ মাস বয়সের মধ্যে একবার হাম-রুবেলা টিকা দেয়ার কথা। টিকা সংকটের কারণে শহর-গ্রামাঞ্চল থেকে প্রতিদিন বিপুল সংখ্যক অভিভাবক সন্তানকে ইপিআই সেন্টারে নিয়ে এসে ফিরে যাচ্ছেন।

Advertisement

একাধিক মা-বাবা জানান, নির্দিষ্ট সময়ে টিকা দিতে না পারলে শিশুর ক্ষতি হতে পারে। তাই তারা তাদের সন্তানের স্বাস্থ্য নিয়ে বেশ চিন্তিত। গরমে হাম-রুবেলা বেশি হয়ে থাকে। তাছাড়া এ টিকা বাইরেও কিনতে পাওয়া যায় না।

দিনাজপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি/ইপিআইয়ের স্বাস্থ্য সহকারী মাসুমা আক্তার জানান, প্রতিদিনই মা বাবারা তাদের শিশুদেরকে টিকা দিতে এনে ঘুরে যাচ্ছে। ঈদের আগে থেকেই হাম-রুবেলার টিকা নেই।

এ ব্যাপরে দিনাজপুর জেলার সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস জানান, বর্তমানে সারাদেশে কোথাও এসব টিকার সরবরাহ নেই। তবে শিগগির এ সংকট কেটে যাবে।

এমদাদুল হক মিলন/এফএ/এমএস

Advertisement