জাতীয়

বিদ্যুৎ খাতের উন্নয়নে পরামর্শ দিতে মন্ত্রিসভা কমিটি

সরকার বিদ্যুৎ খাত উন্নয়নে যৌথ উদ্যোগের (জয়েন্ট ভেঞ্চার) প্রকল্প, উৎপাদন খাতে অঞ্চলিক বিনিয়োগ, প্রতিবেশী দেশ থেকে বিদ্যুৎ কেনার বিষয়ে গৃহীতব্য কার্যক্রম দ্রুত বাস্তবায়নে পরামর্শ দিতে মন্ত্রিসভা কমিটি গঠন করেছে।

Advertisement

সম্প্রতি মস্ত্রিপরিষদ বিভাগ এই কমিটি গঠন করে আদেশ জারি করেছে।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালকে পাঁচ সদস্যের এই মন্ত্রিসভা কমিটির সভাপতি করা হয়েছে। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান; প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান; প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

আদেশ অনুযায়ী কমিটি বিদ্যুৎ খাতের উন্নয়নে বাংলাদেশের যে কোনো বিদ্যুৎ সংস্থা/কোম্পানি এবং বিদেশি যেকোনো সংস্থা/কোম্পানির মধ্যে জয়েন্ট ভেঞ্চারের ভিত্তিতে নির্মিতব্য কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প দ্রুত বাস্তবায়নের নিমিত্ত পরামর্শ দেবে।

Advertisement

এছাড়া বিদ্যুৎ উৎপাদন খাতে আঞ্চলিক পর্যায়ে যৌথ/ত্রিপাক্ষিক বিনিয়োগের জন্য গৃহীতব্য কার্যক্রমের বিষয়ে পরামর্শ এবং ভারত, নেপাল, ভূটান এবং মিয়ানমার থেকে বিদ্যুৎ কেনা সংক্রান্ত গৃহীতব্য কার্যক্রমের বিষয়ে পরামর্শ দেবে এই মন্ত্রিসভা কমিটি।

আরএমএম/এসএইচএস/পিআর