আইন-আদালত

আইন ও বিচার বিভাগে বরাদ্দ বাড়ালে মামলাজট কমবে

বাজেটে আইন ও বিচার বিভাগে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতি। বরাদ্দ বাড়ানো হলে মামলাজট কমবে বলেও মনে করে সংগঠনটি।

Advertisement

বুধবার ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান সমিতির সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী শাহ মো. খসরুজ্জামান।

লিখিত বক্তব্যে শাহ মো. খসরুজ্জামান বলেন, গত ২৯ এপ্রিল এক সংবাদ সম্মেলনে জাতীয় আইনজীবী সমিতি পাঁচ দফা সুপারিশ করেছিল। ওই সুপারিশের আলোকে অপ্রদর্শিত অর্থ শিল্প ও কলকারাখানায় বিনিয়োগ এবং আবাসন খাতে বিনিয়োগের ওপর বিদ্যমান কর কমানোয় অর্থমন্ত্রীকে ধনাব্যদ জানাচ্ছি।

তিনি বলেন, আমাদের স্পষ্ট মতামত হলো অপ্রদর্শিত অর্থের বিনিয়োগের সুযোগ দিয়ে পাঁচ শতাংশ অতিরিক্ত করারোপ ঠিক হবে না। কারণ ইতঃপূর্বে সরকারের ১০ শতাংশ হারে কর নিয়ে অপ্রদর্শিত অর্থ বৈধ করার সুযোগে সফলতা আসেনি। অপরদিকে শিল্পায়নের জন্য এলাকা সীমিতকরণ বর্তমান অর্থনেতিক প্রেক্ষিতে সমীচীন হবে না।

Advertisement

তিনি আরও বলেন, সারাদেশের আদালতে আইনজীবীদের দেয়া কোর্ট ফি থেকে এক শতাংশ আইনজীবী সমিতির বেনাভোলেন্ট ফান্ডে সরকারি কোষাগার থেকে সরাসরি জমা হওয়ার বিষয়টি আইনজীবীদের প্রাণের দাবি। আশাকরি প্রধানমন্ত্রী এটি সহানুভূতির সঙ্গে বিবেচনা করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট সামসুল জালাল চৌধুরী ও অ্যাডভোকেট কে এম জাবির, সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট মো. কামাল হোসেন মিয়া ও নির্বাহী সদস্য অ্যাডভোকেট সাবিনা ইয়াসমিন লিপি।

এফএইচ/বিএ/এমকেএইচ

Advertisement