দেশজুড়ে

পরিবহন মালিকদের ডাকা ধর্মঘট নিয়ে পথনাটক মঞ্চস্থ

সুনামগঞ্জে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা অবৈধ ধর্মঘট ও নিরাপদ সড়ক চাই বিষয়ক জনসচেতনামূলক পথনাটক ‘আর নয় মৃত্যুর মিছিল’ মঞ্চস্থ হয়েছে।

Advertisement

বুধবার (১৯ জুন) সুনামগঞ্জ শহরের নতুন বাস টার্মিনাল ও পুরাতন বাস টার্মিনাল এলাকায় এ পথনাটক মঞ্চস্থ করে স্থানীয় নাট্য সংগঠন ‘রঙ্গালয়’।

এই নাটকের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে, একজন পরিবহন মালিক কীভাবে যাত্রীদের নিরাপত্তার কথা চিন্তা না করে পরিবহন সংখ্যা শুধু বৃদ্ধিই করে যাচ্ছেন। ড্রাইভিং লাইসেন্স আছে কি-না তা যাচাই না করে মালিক তার গাড়ি তুলে দিচ্ছেন অদক্ষ চালকদের কাছে। এছাড়া ফিটনেসবিহীন গাড়ি রঙ করে পুনরায় রাস্তায় নামানোর বিষয়টিও তুলে ধরা হয়েছে নাটকের গল্পে। নাটকের এক পর্যায়ে সড়ক দুর্ঘটনার শিকার হয়ে মারা যায় পরিবহন মালিকের ছেলে। এতে করে ওই মালিক বুঝতে পারেন, তিনি কী ভুল করেছেন এবং সকলের সামনে শপথ করেন- আর কোনো মানুষের জীবন নিয়ে তিনি এই রকম কাজ করবেন না।

জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেলের রচনায় ও রঙ্গালয়, সুনামগঞ্জ এর সাধারণ সম্পাদক মেহেদী হাসানের নির্দেশনায় পথনাটকে অভিনয় করেন শর্মী তালুকদার, আহমেদ নাফিস নুমান, ফাহিম আহমেদ, ইশতিয়াক আহমেদ সানি, চন্দ্রা পাল, মিলন, মিনার, জিহান প্রমুখ।

Advertisement

পথনাটক শেষে এক সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন সুনামগঞ্জ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল হোসেন, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব তপন কর, জেলা কালচারালা অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল, থিয়েটার, সুনামগঞ্জ এর দলনেতা দেওয়ান গিয়াস চৌধুরী।

নাকটের রচয়িতা আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল বলেন, আমরা এই নাটকের মাধ্যমে সাধারণ মানুষদের সচেনতার পাশাপাশি যারা পরিবহন মালিক-শ্রমিক আছেন তাদেরও সচেতন করতে চাই।

রঙ্গালয় সুনামগঞ্জের সাধারণ সম্পাদক মেহেদী হাসান বলেন, বাস্তব জীবন থেকেই নাটকের সৃষ্টি। সড়কে প্রতিদিন প্রাণ হারাচ্ছেন শত শত মানুষ। আমরা এই মৃত্যুর মিছিল চাই না। আমরা চাই নিরাপদ সড়ক ব্যবস্থা।

মোসাইদ রাহাত/এমবিআর/জেআইএম

Advertisement