দেশজুড়ে

নাটোরে আ.লীগ প্রার্থীর চাপে কোণঠাসা স্বতন্ত্র প্রার্থীরা

নাটোরের নলডাঙ্গা উপজেলায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীদের নির্বাচনী প্রচারণায় বাধা, হামলা, পোস্টার লাগাতে না দেয়াসহ নানা অভিযোগের মধ্য দিয়েই গতকাল রোববার শেষ হয়েছে নির্বাচনী প্রচারণা। আগামীকাল মঙ্গলবার (১৮ জুন) পঞ্চম ও শেষ ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে নলডাঙ্গায়। আওয়ামী লীগের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর লোকজনের চাপে কোণঠাসা স্বতন্ত্র প্রার্থীরা।

Advertisement

সরজমিনে দেখা যায়, উপজেলার আনাচে-কানাচে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীসহ অনান্য প্রার্থীদের পোস্টার সাঁটানো হয়েছে। তবে সারা উপজেলায় আনারস প্রতীকের (স্বতন্ত্র) প্রার্থী বিএনপি নেতা ও বর্তমান উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট সাখাওয়াত হোসেনের কোনো পোস্টার চোখে পড়েনি। গতকাল অনান্য প্রার্থীদের পক্ষে ভোট চেয়ে মাইকিং করা হলেও সাখাওয়াত হোসেনের পক্ষে নেই চোখে পড়ার মতো কোনো প্রচারণা।

বর্তমান উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন জানান, তিনি নেতাকর্মীদের সঙ্গে নিয়ে নির্বাচনী প্রচারণা চালাতে পারেননি। প্রচারণায় নামলেই হামলা ও নির্যাতনের ঘটনা ঘটেছে। নির্বাচন কর্মকর্তাদেও কাছে অভিযোগ দিয়েও কোনো প্রতিকার পাননি। এটা নির্বাচনের পরিবেশ নয় বলেও তিনি দাবি করেন।

এদিকে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী (স্বতন্ত্র) আহমেদ আলী শাহ অভিযোগ করেন, নলডাঙ্গায় নির্বাচনী কোনো পরিবেশ নেই। প্রতিদিনই আতঙ্ক সৃষ্টি করছে আওয়ামী লীগের প্রার্থী আসাদের নেতাকর্মীরা।

Advertisement

এছাড়া অন্য দুজন স্বতন্ত্র প্রার্থীও অভিযোগ করেন, তাদের সমর্থক ও ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে নৌকার কর্মীরা ভয়ভীতি প্রদর্শন করছে। ফলে নির্বাচনের সঠিক পরিবেশ নেই।

তবে এসব অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আসাদুজ্জামান আসাদ বলেন, বিগত পাঁচটি বছর উপজেলার দায়িত্বে ছিলেন বিএনপির চেয়ারম্যান। কিন্তু তিনি এমন কোনো কাজ করেননি যে নলডাঙ্গাবাসী তার প্রতি আস্থা রাখবে। অপপ্রচার চালিয়ে সহানুভূতি নিয়ে ভোটে জেতার চেষ্টা করছে তারা, যা সফল হবে না। অপরদিকে আহমেদ আলী শাহের কোনো গণভিত্তি নেই। নির্বাচনে বিপর্যয় জেনে তিনি অসংলগ্ন কথাবার্তা বলছেন।

এদিকে এই নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার নির্দেশনা আমাদের দেয়া হয়েছে। সে অনুযায়ী সুষ্ঠুভাবে ভোট গ্রহণের ব্যাপারে অবাধ ও শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠানের বিষয়ে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

নলডাঙ্গা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুর রহমান বলেন, পুলিশ সজাগ ও সতর্ক রয়েছে। একটি শান্তিপূর্ণ ভোট গ্রহণে সম্ভাব্য সব কিছুই করা হবে।

Advertisement

নাটোরের জেলা প্রশাসক মোহাম্মাদ শাহরিয়াজ বরেন, ভোটের দিন পর্যাপ্ত পরিমাণে আইনশৃঙ্খখলা বাহিনীর সদস্যরা মোতায়েন থাকবে। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটবে না।

উল্লেখ্য, আগামী ১৮ই জুন (মঙ্গলবার) নলডাঙ্গা উপজেলা পরিষদের দ্বিতীয় নির্বাচনে ১ লাখ ৩ হাজার ৪৭৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

রেজাউল করিম রেজা/আরএআর/এমকেএইচ