অর্থনীতি

আগ্রহ হারানোর শীর্ষে মার্কেন্টাইল ব্যাংক

গত সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল মার্কেন্টাইল ব্যাংক। বিনিয়োগকারীরা ব্যাংকটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে প্রতিষ্ঠানটির শেয়ারের দামে বড় ধরনের পতন হয়েছে।

Advertisement

এদিকে বিনিয়োগকারীরা মার্কেন্টাইল ব্যাংকের শেয়ারের প্রতি আগ্রহী না থাকায় সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির মাত্র ৭ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার।

এ সময় প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ১৩ দশমিক ৮৯ শতাংশ (২ টাকা ৫০ পয়সা)। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ব্যাংকটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৫ টাকা ৫০ পয়সায়, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১৮ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই কোম্পানিটির মোট শেয়ারের ৩৮ দশমিক ৬৩ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ৩৭ দশমিক ৯১ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনেয়োগকারীদের কাছে আছে ১৬ দশমিক ৫৫ শতাংশ এবং বিদেশিদের কাছে ৬ দশমিক ৯১ শতাংশ শেয়ার।

Advertisement

মার্কেন্টাইল ব্যাংকের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড। সপ্তাহজুড়ে এই ফান্ড ইউনিটের দাম কমেছে ১৩ দশমিক ৪১ শতাংশ। এর পরেই রয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১১ দশমিক ৩০ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা ইমাম বাটনের ৯ দশমিক ১৫ শতাংশ, এনসিসি ব্যাংকের ৮ দশমিক ২৩ শতাংশ, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ৬ দশমিক ৮৮ শতাংশ, এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৬ দশমিক ৭৬ শতাংশ, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের ৬ দশমিক ৪১ শতাংশ, ইমারেল্ড অয়েলের ৬ দশমিক ১৫ শতাংশ এবং আরামিট সিমেন্টের ৫ দশমিক ৮৮ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমএমজেড/এমকেএইচ

Advertisement