প্রবাস

ইউরেশিয়া হিউম্যান রাইটসের সুধী সমাবেশ

ভিয়েনা ভিত্তিক মানবাধিকার সংস্থা ইউরেশিয়া হিউম্যান রাইটস-এর সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ইঞ্জিনিয়ার রবিউল আলমের সভাপতিত্বে এবং সাইদুর রহমান বকুলের পরিচালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম এ হাসিম।

Advertisement

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট এ জি নাসারি, মাহেরুল হক শামীম, উপদেষ্টা এরকান আলতায়, ড. এম রিয়াজ, মুরাদুল আলম প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন এশিয়ান, আরব, আফ্রিকান কমিউনিটির হিউমান রাইটস অ্যাক্টিভিস্ট, কমিউনিটি লিডার্সসহ বিশিষ্টজনেরা।

সমাবেশে এম এ হাসিম বলেন, ২০১২ সালে অস্ট্রিয়া সরকার ভিয়েনা ভিত্তিক ইউরেশিয়া হিউম্যান রাইটস-কে স্বীকৃতি দেয়। এরপর থেকে আমরা বিশ্বব্যাপী বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শান্তি ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য কাজ করছি।

তিনি বলেন, রোহিঙ্গারা বিশ্বের সবচেয়ে নিগৃহীত ও সংখ্যালঘু জাতি। অপমান, নির্যাতন, নিপীড়ন, ধর্ষণ আর হত্যার শিকার রোহিঙ্গারা এমন এক ভয়াবহ গণহত্যার মুখোমুখি হয়েছেন যা বিশ্ব আগে দেখেনি। ১৯৯৪ সালে রুয়ান্ডার গণহত্যার পর বিশ্বজনমত বলেছিল, তারা আর এমন পরিস্থিতি দেখতে চান না। কিন্তু রুয়ান্ডার ওই গণহত্যার চেয়েও ভয়াবহ হত্যাকাণ্ড আমাদের আবার দেখতে হলো।

Advertisement

‘এ ধরনের হত্যাকাণ্ড যাতে আর না হয়, সেজন্য ইউরেশিয়া হিউম্যান রাইটস সবসময় সোচ্চার এবং আগামীতেও সোচ্চার থাকবে।’ ২০১৭ সালের সেপ্টেম্বরে সংস্থাটির পক্ষ থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত নিধন ও মানবাধিকার লঙ্ঘন বন্ধে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে স্মারকলিপি দেয়া হয় বলেও জানান তিনি।

এমএআর/এমকেএইচ