খেলাধুলা

ব্রিস্টলে রোদ ঝলমলে সকাল, খোলা আকাশের নিচে প্র্যাকটিসে টাইগাররা!

গোটা যুক্তরাজ্যেই আকাশ তথা আবহাওয়ার চরিত্র এক। এই রোদ তো এই বৃষ্টি। রোদেলা সকালের পর হঠাৎ করেই আকাশ কালো মেঘে ছেয়ে যায়। তারপর ঝিরঝিরে বৃষ্টি। আবার বৃষ্টি ভেজা সকালের পরও হঠাৎ সোনালী রোদের দেখা মেলে। সেটা লন্ডন, কার্ডিফ, ব্রিস্টল হোক কিংবা ম্যানচেস্টার, বার্মিংহ্যাম! সর্বত্রই এক অবস্থা। এই যেমন গতকাল (রোববার) স্থানীয় সময় দুপুর আড়াইটার পর থেকে পড়ন্ত বিকেল সাড়ে সাতটা পর্যন্ত (সূর্য অস্ত যায় রাত সোয়া নয়টায়, তাই সাতটা বিকেলই) একটানা মুষলধারে বৃষ্টি হয়েছে ব্রিস্টলে। ভারী বর্ষণের সঙ্গে হয়েছে শিলাবৃষ্টিও।

Advertisement

আবহাওয়ার পূর্বাভাসও খুব ভালো ছিল না। সেই সঙ্গে হাড় কাপানো শীত। তাপমাত্রা নেমে এসেছিল ১১-১২ ডিগ্রি সেলসিয়াসে। রাতে তা কমে ১০'এও চলে এসেছিল। তখন তাই নিশ্চিত করে বলার উপায় ছিল না যে- আগামীকাল ১১ জুন (মঙ্গলবার) শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ম্যাচের দিন কী হতে চলেছে! আবহাওয়াই বা কেমন থাকবে?

তবে এখনকার খবর, ব্রিস্টলের আকাশ এখন একদম পরিষ্কার। সূর্য উঠেছে, আকাশ নীল এবং আশা করা যাচ্ছে, স্থানীয় সময় দুপুর ১টা পর্যন্ত আকাশ যদি এমন থাকে, তবে বাংলাদেশ দল আউটডোর প্র্যাকটিসের সুযোগ পাবে। বৈরী আবহাওয়ায় গত দুই ম্যাচে যা করতে পারেনি টাইগাররা।

এদিকে, জাগো নিউজের পাঠকদের আগেই জানা, লন্ডনের ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগের দিন এবং কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে খেলার ২৪ ঘণ্টা আগে শেষ প্র্যাকটিস সেশনে বৃষ্টি বাঁধা হয়ে দাঁড়িয়েছিল। তাই ওই দুই ম্যাচের আগে খোলা আকাশের নিচে নেট প্র্যাকটিস করা সম্ভব হয়নি মাশরাফি-সাকিবদের।

Advertisement

পরে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ওপেন এয়ারে প্র্যাকটিস করতে না পারায় খানিক আক্ষেপের সুরে বলেছিলেন, তার এবং তামিম ইকবালের খোলা আকাশের নিচে সেন্টার উইকেটে প্র্যাকটিসটা খুব দরকারি। কেননা এভাবেই ম্যাচের আগে তারা নিজেদের শেষবারের মতো ঝালাই করে নেন।

নিজের ব্যাপারে মাশরাফি বলেছিলেন, ‘আমি খোলা আকাশের নিচে বোলিং করতে গিয়ে বাতাসটা বোঝার চেষ্টা করি। বাতাস কোন দিকে; পক্ষে না বিপক্ষে কোন দিক থেকে বল করলে ভালো হয়, তা বোঝার চেষ্টা করি। আর তামিম নিজেকে শেষ বার নেটে ঝালাই করে নেয়। কিন্তু বৃষ্টির কারণে নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের সাথে ম্যাচের আগের দিন তা করতে পারিনি।’

আজ ব্রিস্টল সময় সকাল ১০টায় প্র্যাকটিস শুরু হওয়ার কথা বাংলাদেশের। অনুশীলন শেষে রয়েছে সংবাদ সম্মেলন। স্থানীয় সময় সকাল ৭টায় সূর্য উঠেছে আর সকাল সোয়া ৮টায় তৈরি হয়েছে এই প্রতিবেদন। কাজেই পরবর্তী ২ ঘণ্টায় আবহাওয়ার নাটকীয় কোনো পরিবর্তন না ঘটলে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে শেষ প্র্যাকটিস সেশনটা নির্বিঘ্নে নিজেদের পছন্দ মতোই কাটাতে পারবে টাইগাররা।

এআরবি/এসএস/এমএস

Advertisement