জাতীয়

চাঁদ দেখার নতুন পদ্ধতি আনছে সৌদি

আগামী বছর থে‌কে চাঁদ দেখার নতুন পদ্ধ‌তি‌ প্রবর্তন করতে যাচ্ছে সৌ‌দি আরব। রমজান ও শাওয়াল মা‌সের চাঁদ নি‌শ্চিতভা‌বে চি‌হ্নিত কর‌তে এ পদ্ধ‌তি প্র‌য়োগ করা হ‌বে। গত বৃহস্পতিবার (৬ জুন) খালিজ টাইমস-এ প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

Advertisement

এতে বলা হয়েছে, পরবর্তী রমজান থেকে মক্কার নতুন ঘড়িটি দেশটির নাগরিকদের জন্য ইসলামিক পর্যবেক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এখান থেকে আধুনিক টেলিস্কোপের মাধ্যমে রমজান, শাওয়াল ও অন্যান্য মাসের চাঁদ চিহ্নিত করা হবে। সৌদি বাদশার বরাত দিয়ে তার তত্ত্বাবধায়ক ইয়াসিন মালিক গণমাধ্যমকে এ তথ্য জানান।

মক্কায় স্থাপিত পর্যবেক্ষণ কেন্দ্রটি বিশ্বের বিভিন্ন মহাকাশ বিজ্ঞানের সঙ্গে জড়িত সংস্থাগুলোর মধ্যে সমন্বয় সাধন করে মুসলিম দেশগুলোতে রমজান ও শাওয়াল মাসে নিশ্চিতভাবে চাঁদ দেখার ব্যাপারে সহায়তা করবে বলে জানান ইয়াসিন মালিক।

এদিকে এ বছর সৌদি আরবে ২৯ রমজানের চাঁদ দেখা ও ঈদ পালনের বিষয়টি নিয়ে মুসলিম বিশ্বে বিতর্ক দেখা দিয়েছে। মহাকাশ জ্যোতির্বিদদের ২৯ রমজানের দিন সন্ধ্যার পর পরই কোনোভাবেই চাঁদ দেখা সম্ভব নয়। তারা বল‌ছে, আরও এক‌টি দিন রোজা রাখা যেত। এসব বিতর্ক দূর করতেই নত‌ুন পদ্ধ‌তির প্রবর্তন করতে যাচ্ছে সৌদি আরব।

Advertisement

ধর্ম মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, বাংলাদেশে রমজানের ঈদের চাঁদ নিশ্চিতভাবে চিহ্নিত করতে সারাদেশে চাঁদ দেখা কমিটির সহায়ক নেটওয়ার্কিং বৃদ্ধি করা হবে। আধুনিক যন্ত্রপাতি ক্রয়ের চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে ওই কর্মকর্তা জানান।

এমইউ/এমএসএইচ