খেলাধুলা

বিশ্বকাপ খেলতে চাইলেন ডি ভিলিয়ার্স, দক্ষিণ আফ্রিকার ‘না’

বিশ্বকাপ শুরু হওয়ার এক বছর আগে হুট করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন দক্ষিণ আফ্রিকান সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। হঠাৎ তার এমন এই সিদ্ধান্তে চমকে যান দেশটির ক্রিকেটার থেকে ভক্তরা সবাই। এ নিয়ে পুরো দক্ষিণ আফ্রিকা জুড়েই চলতে থাকে আলোচনা-সমালোচনার ঝড়। ডি ভিলিয়ার্সের মতে, খেলতে খেলতে তিনি ক্লান্ত হয়ে গিয়েছিলেন, তাই এই সিদ্ধান্ত নেয়া।

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিলেও ফ্রাঞ্চাইজি ক্রিকেট পুরোদমে খেলে যাচ্ছেন ডি ভিলিয়ার্স। আইপিএলসহ এবার প্রথম বারের মতো তিনি খেলতে আসেন বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল)। করতে থাকেন দুর্দান্ত সব পারফরমেন্স। তাই আভাস মিলছিল, আন্তর্জাতিক ক্রিকেটে তার ফিরে আসার বিষয়েও। কিন্তু কিছুদিন আগেই তিনি জানিয়ছেন, অবসর নেয়ার সিদ্ধান্তে একটুকুও আফসোস নেই তার।

তবে বিশ্বকাপের ঠিক মাঝখানেই সাবেক এই প্রোটিয়া ক্রিকেটারকে নিয়ে বেরিয়ে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর দেয়া তথ্য মতে, বিশ্বকাপের আগেই দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চেয়েছিলেন সাবেক এই অধিনায়ক; কিন্তু তার এই আবেদন আমলেই নেয়নি দেশটির ক্রিকেট বোর্ড এবং নির্বাচকরা।

প্রকাশিত সেই খবরে বলা হচ্ছে, বিশ্বকাপের জন্য দল ঘোষণা হওয়ার আগেই নির্বাচকদের তাকে দলে রাখার জন্য আবেদন করেন এবি ডি ভিলিয়ার্স; কিন্তু দুটি কারণে তাকে দলে নেয়নি ক্রিকেট সাউথ আফ্রিকার নির্বাচকরা।

Advertisement

প্রথম কারণ, বিশ্বকাপের শুরু এক বছর আগে ডি ভিলিয়ার্স অবসর নেন। আর এই এক বছরে দলে ফেরার জন্য তিনি ঘরোয়া ক্রিকেটে কোন ম্যাচই খেলেননি। দ্বিতীয়ত, ৩৫বছর বয়সী এক খেলোয়াড়কে নিতে হলে একজনকে দল থেকে বাদ দিতে হবে। যারা এই সময়ে নিয়মিতই দলের জন্য পারফর্ম করে আসছে। কিন্তু সেটা করা হলে ওই খেলোয়াড়দের প্রতি অবিচারই করা হতো।

এমনিতেই বিশ্বকাপে সুবিধাজনক অবস্থানে নেই দক্ষিণ আফ্রিকা। এখনো পর্যন্ত খেলা তিনটি ম্যাচেই হারের মুখ দেখেছে তারা। তাই অনেক ভক্তরা মনে করছেন এই দলে ডি-ভিলিয়ার্স থাকলে দলটি আরো শক্তিশালী এবং ভারসাম্যপূর্ণ হতো।

বিশ্বকাপ দলে থাকতে না পারলেও ডি ভিলিয়ার্স কিন্তু দক্ষিণ আফ্রিকার কঠিন এই মুহূর্তে দলকেই সমর্থন করে যাচ্ছেন। টুইটারে তিনি বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এই অবস্থায়ও দলকে সমর্থন করে যাওয়া উচিৎ আমাদের। এখনও অনেক দুর যাওয়া বাকি। আমি বিশ্বাস করি ছেলেরা সেই দুর জায়গায়টায় যেতে পারবে।’

দক্ষিণ আফ্রকার হয়ে অবসর নেয়ার আগে ওয়ানডেতে ২২৮ ম্যাচে ৫৩.৫০ গড়ে ৯৫৭৭ রান করেন এবি ডি ভিলিয়ার্স।

Advertisement

এএইচএস/আইএইচএস/পিআর